World

যিশুর মূর্তি থেকে উদ্ধার গোপন চিঠি

ভগ্নপ্রায় যিশুখ্রিস্টের মূর্তির গুপ্ত কুঠুরি থেকে উদ্ধার হল হাতেলেখা চিঠি। গোপন কুঠুরি খুলতেই ভিতরে পাওয়া যায় ২টি হলদেটে রঙের কাগজে হাতেলেখা চিঠি।

যেখানে দেখিবে ছাই, উড়াইয়া দেখো তাই, পাইলেও পাইতে পারো অমূল্য রতন। বিশ্বকবি রবীন্দ্রনাথের কথায় যে কোনও ভুল ছিল না তা আরও একবার প্রমাণিত হল।

ভগ্নপ্রায় যিশুখ্রিস্টের মূর্তির পশ্চাৎদেশের গুপ্ত কুঠুরি থেকে উদ্ধার হল ২৪০ বছরের প্রাচীন হাতেলেখা চিঠি। সম্প্রতি স্পেনের উত্তরাংশে সেন্ট অগাদা চার্চের প্রাচীন ক্রুশবিদ্ধ যিশুখ্রিস্টের মূর্তিটিকে মেরামত করার জন্য নিয়ে যাওয়া হয় মাদ্রিদের একটি মূর্তি রক্ষণাবেক্ষণ কেন্দ্রে।

সারাই করার সময় মূর্তির পিছনের দিকের একটি অংশের ভিতরে ফাঁপা কুঠুরির উপস্থিতি টের পান রক্ষণাবেক্ষণকারীরা। গোপন কুঠুরি খুলতেই ভিতরে পাওয়া যায় ২টি হলদেটে রঙের কাগজে হাতেলেখা চিঠি। এগুলি ১৭৭৭ খ্রিষ্টাব্দে লেখা। লেখক মধ্য স্পেনের বার্গো ডি ওসমা চার্চের চ্যাপলিন জোয়াকুইন মিঙ্গুয়েজ।

অষ্টাদশ শতকের স্পেনের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক জীবন, কৃষি উৎপাদন ব্যবস্থা, বিনোদন, আইন সংক্রান্ত নানা তথ্য উঠে এসেছে চিঠিতে।

চিঠি থেকে জানা গেছে মূর্তি নির্মাতা ম্যানুয়েল ব্যালের নাম। এমনকি ১৪৭৮ থেকে ১৮৩৪ সাল পর্যন্ত রোমান ক্যাথলিক ধর্মবিরোধীদের কুখ্যাত ‘ইনকুইজিশন’ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে চিঠি থেকে। গবেষণার ক্ষেত্রে এমন অযাচিত অমূল্যরতন হাতে পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত ঐতিহাসিকরা।

Show More

Leave a Reply

Your email address will not be published.