Saturday , January 25 2020
Human Evolution
ছবি - সৌজন্যে - উইকিপিডিয়া

ফিলিপিন্সের গুহায় মিলল মানুষেরই নতুন প্রজাতির খোঁজ

মানব সভ্যতা ও বিবর্তনের ইতিহাস কী তবে আবার করে লিখতে হবে? তাতে যুক্ত হবে মানুষের এক নতুন প্রজাতি হোমো লুজোনেনসিস? হতেই পারে। কারণ উত্তর ফিলিপিন্সের লুজন দ্বীপের কালাও গুহায় খোঁজ চালাতে চালাতে অস্ট্রেলিয়ান রিসার্চ সেন্টারের এক গবেষক অধ্যাপক রেনার গুন এক ধরণের মানুষের খোঁজ পেয়েছেন। যাদের সঙ্গে আধুনিক হোমো স্যাপিয়েন্সের মিল যেমন রয়েছে তেমনই রয়েছে মানুষের পুরনো প্রজাতি অস্ট্রেলোপিথেকাস-এর মিল। এই ২ ধরনের মিলনে ৫০ হাজার বছর আগে এই বিশেষ প্রজাতির মানুষ পৃথিবীর বুকে ছিল।

২টি পূর্ণবয়স্ক ও ১টি শিশুর অস্তিত্বের খোঁজ মিলেছে গুহায়। তাদের দাঁত ও হাড় পরীক্ষা করে তাদের সম্বন্ধে জানার চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। পাওয়া তথ্য অনুযায়ী একটি ত্রিমাত্রিক ছবি তৈরি করা হয়েছে এদের। যা দেখে বোঝার চেষ্টা হচ্ছে এদের অবয়ব কেমন ছিল। সেসব দেখেই এই নতুন প্রজাতির নাম দেওয়া হয়েছে হোমো লুজোনেনসিস।

এখন প্রশ্ন হল তাহলে কবে থেকে বিশ্বে বর্তমান মানুষ বা হোমো স্যাপিয়েন্স দাপট শুরু করল বা তাদের অস্তিত্ব নিশ্চিত হল? সে খোঁজ নতুন করে শুরু করতে হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কারণ ফিলিপিন্সের গুহায় এই নয়া প্রজাতির মানুষের আবিষ্কার কিন্তু অনেক দিন ধরে চলে আসা অনেক ধারণা বদলে দিতে চলেছে।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *