World

সমুদ্র কারও জিনিস নেয় না! হাওয়াইয়ে হারানো সার্ফবোর্ড মিলল ফিলিপিন্সে

কথায় বলে সমুদ্র কারও জিনিস নেয় না। সেটাই যেন আরও একবার প্রমাণ হল। ৮ হাজার কিলোমিটার পাড়ি দিল একটি সার্ফবোর্ড। হাওয়াইয়ে হারানো সার্ফবোর্ড মিলল ফিলিপিন্সে।

ম্যানিলা : এমনও হতে পারে! খোদ মালিকই বিশ্বাস করতে পারছেন না। তাঁর জন্য যে জীবনে এমন একটা চমকও অপেক্ষা করছিল তা দেখে হতবাক তিনি।

সেই ২ বছর আগের কথা। সমুদ্রের ঢেউয়ের তালে তালে ভেসে বেড়ানোর আনন্দ উপভোগ করতে সার্ফবোর্ডে শরীরটা মেলে ধরে মেতে উঠেছিলেন ডাগ ফল্টার। কিন্তু এক বিশাল ঢেউয়ের ঝাপটায় তিনি বেসামাল হয়ে যান। আর তাঁর সার্ফবোর্ডকে ভাসিয়ে নিয়ে যায় দানব ঢেউটি।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

হাল্কা নীল রঙের বড় সাধের সার্ফবোর্ডটিকে তারপর অনেক খুঁজেও আর পাননি ফল্টার। শেষ আশা ছিল স্থানীয় মৎস্যজীবীরা যদি সমুদ্রে ফেরত পান সেটিকে। কারণ ভেসে আর কোথায় যাবে, হয়তো গভীর সমুদ্রের দিকে চলে যাবে সার্ফবোর্ডটি।

কিন্তু মৎস্যজীবীদের কাছে বারবার খোঁজ করেও মেলেনি সেটি। অগত্যা হাল ছেড়ে দিয়েছিলেন ফল্টার। ওটা সমুদ্রের গর্ভে গেছে ধরে তার শোকও ভুলে গিয়েছিলেন।

তারপর কেটে গেছে ২টি বছর। আর ২ বছর পর যে ঝটকা তিনি খেলেন তাতে ফল্টার এখন পুরোটা ভাল করে বিশ্বাস করে উঠতে পারছেন না। তাঁর সার্ফবোর্ডটিকে ভাসিয়ে নিয়ে গিয়েছিল বটে, তবে সেটিকে সমুদ্র নেয়নি। ফেরত দিয়ে দিয়েছে।

কথায় বলে সমুদ্র কারও জিনিস নেয় না। সেটাই যেন আরও একবার সকলকে চমকে দিয়ে প্রমাণ করল সমুদ্র। হাওয়াইয়ের ওয়াইমিয়া বে-তে হারিয়ে যাওয়া সার্ফবোর্ডটি পাওয়া গেল ফিলিপিন্সের একটি দ্বীপে। এটাও সম্ভব!

ওই দ্বীপের এক প্রাথমিক শিক্ষক জিনিসটি পান স্থানীয় কিছু মৎস্যজীবীর কাছে। মৎস্যজীবীরা সেটি ২০১৮ সালের অগাস্ট মাসে সমুদ্রে মাছ ধরার সময় পান। সার্ফবোর্ডটি মৎস্যজীবীদের কাছ থেকে ৪০ ডলার দিয়ে কিনে নেন ওই শিক্ষক। তারপর সেটি তাঁর কাছেই ছিল।

ব্রনজুয়েলা নামে ওই শিক্ষক বয়সে তরুণ। তিনি ওই সার্ফবোর্ডে চেপে ফিলিপিন্সের সারাঙ্গানি দ্বীপের ধারে সমুদ্রের ঢেউয়ের তালে ঘুরে বেড়ান। ওই সার্ফবোর্ড নিয়ে একটি ছবিও তিনি ফেসবুকে পোস্ট করেন। সেটি অবশেষে এক পরিচিত মারফত দেখতে পান ফল্টার। নীল রংটা নষ্ট হয়েছে ঠিকই কিন্তু নিজের সার্ফবোর্ড চিনতে ভুল হয়নি ফল্টারের।

ব্রনজুয়েলা অবশ্য জানিয়েছেন তিনি ওটি ফেরত দিতে ইচ্ছুক নন। কথা দিয়েছেন ভাল করেই সার্ফবোর্ডটির যত্ন নেবেন তিনি। কিন্তু ফল্টার স্থির করেছেন করোনা বিধি উঠলেই তিনি ফিলিপিন্সের সারাঙ্গানি দ্বীপে হাজির হবেন তাঁর সার্ফবোর্ডটি ফেরত নিতে। বিনিময়ে তিনি ব্রনজুয়েলাকে একটি বিগিনারস সার্ফবোর্ড উপহার দেবেন। আর শিখিয়ে আসবেন ঢেউকে নিয়ন্ত্রণে রেখে কীভাবে তার তালে তালে ভেসে বেড়াতে হয় সমুদ্রের বুকে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *