Kolkata

কেন্দ্রকে চ্যালেঞ্জ ছুঁড়ে পেগাসাস নিয়ে বড়সড় পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী

দিল্লি যাওয়ার ঠিক আগেই পেগাসাস বিতর্ক নিয়ে এক বড় পদক্ষেপের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের বিজেপি সরকারের জন্য চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন তিনি।

ফোনে আড়ি পাতা নিয়ে পেগাসাস বিতর্ক এখন দেশের অন্যতম চর্চার বিষয়। যা নিয়ে উত্তাল সংসদও। দেশের তাবড় রাজনৈতিক ব্যক্তিত্ব, আইনজ্ঞ, সাংবাদিকদের ফোনে আড়ি পাতা হচ্ছিল বলে যে অভিযোগ সামনে এসেছে তা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে মুখ খুলেছেন বিরোধীরা।

এবার সেই বিতর্কে আরও এক মাত্রা যোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লি উড়ে যাওয়ার আগে তিনি এদিন ঘোষণা করেন এ রাজ্যে যাঁদের ফোনে আড়ি পাতার অভিযোগ সামনে এসেছে, সেই ঘটনার তদন্ত হবে।

এজন্য একটি তদন্ত কমিশন গঠন করে দিয়েছেন তিনি। দেশের মধ্যে পশ্চিমবঙ্গই হল প্রথম রাজ্য যারা পেগাসাস বিতর্কে তদন্ত কমিশন গঠন করল।

পেগাসাস বিতর্ক সামনে আসার পর মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন তিনি ফোনের ক্যামেরায় টেপ লাগিয়ে দিয়েছেন। যাতে তাঁর ফোনে আড়ি পাতা সম্ভব না হয়।

তিনি এও দাবি করেছেন সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনেও আড়ি পাতা হচ্ছিল। এই নিয়ে মমতা কেন্দ্রের বিরুদ্ধে আগেই সরব হয়েছিলেন।

এবার সরাসরি তদন্ত কমিশন গঠন করে কার্যত কেন্দ্রের দিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন মুখ্যমন্ত্রী। সোমবার মন্ত্রিসভার একটি বিশেষ বৈঠকে ২ সদস্যের তদন্ত কমিশন গঠনে সবুজ সংকেত মেলে। ফলে গঠিত হয়েছে ২ সদস্যের তদন্ত কমিশন।

এই ২ সদস্যের তদন্ত কমিশনে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এমবি লোকুর এবং হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য।

প্রসঙ্গত সোমবার থেকে ৫ দিন দিল্লিতে থাকবেন মুখ্যমন্ত্রী। তার আগে একে রাজনৈতিক দিক থেকে মাস্টারস্ট্রোক বলেই মনে করছেন অনেকে।

Show More
Back to top button