Kolkata

যশের ধাক্কা সামলাতে নয়া প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

ঘূর্ণিঝড় যশ ও ভরা কোটালের জোড়া ধাক্কায় বেসামাল রাজ্যের উপকূলীয় এলাকা। সেই পরিস্থিতিতে পড়া মানুষদের পাশে দাঁড়াতে নয়া প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

ঘূর্ণিঝড় যশ ও ভরা কোটালের প্রাকৃতিক তাণ্ডবলীলা দেখেছেন এ রাজ্যের ২ উপকূলীয় জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার মানুষজন।

এই ২ জেলার বিশাল এলাকা প্রবল জলোচ্ছ্বাসে বানভাসি। ভেঙেছে শতাধিক বাঁধ। প্রবল ক্ষতির মুখে পড়েছেন লক্ষ লক্ষ মানুষ। সোমবার মুখ্যমন্ত্রী জানান যশ-এর কারণে রাজ্যে ক্ষতি হয়েছে ২০ হাজার কোটি টাকার মত।

৩২৯টি ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতির কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। মানুষের দুর্বিষহ পরিস্থিতির কথা মাথায় রেখে ‘দুয়ারে ত্রাণ’ নামে একটি প্রকল্পের কথা এদিন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী এদিন বলেন নয়া প্রকল্প দুয়ারে ত্রাণ কিন্তু দুয়ারে সরকারের মত রাজ্য জুড়ে হবে না। দুয়ারে ত্রাণ হবে কেবল সেসব এলাকায় যেখানে যশ-এর কারণে মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।


সেখানে শহর হলে এসডিও অফিসে এবং গ্রাম হলে বিডিও অফিসে নিজে হাতে ক্ষয়ক্ষতি সম্বন্ধে জানিয়ে চিঠি দিতে হবে ক্ষতিগ্রস্ত মানুষজনকে। এই সুবিধার ফলে দুর্গত মানুষের যথেষ্ট উপকার হবে বলেই মনে করছেন তিনি।

এর আগেই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন ত্রাণের টাকা পৌঁছবে যিনি পাওয়ার যোগ্য তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি।

Show Full Article
Back to top button