National

এবার লোগোর হাত ধরে ‘মুখ’ পেল বুলেট ট্রেন

ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে শিকারের দিকে বুলেট গতিতে ছুটে চলা চিতাকে দেখে গায়ের লোম খাড়া উঠেছে এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। সেই গতির কথা মাথায় রেখে ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশনের লোগো কমিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প বুলেট ট্রেনের লোগো হিসেবে বেছে নিল ‘চিতা’-কে। এই প্রকল্পের লোগো নির্বাচনের জন্য সারা দেশে অনলাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় একশোর মত লোগো জমা পড়েছিল। যার মধ্যে থেকে বেছে নেওয়া হয় আমেদাবাদের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইনের এক ছাত্রের তৈরি লোগো। অনবদ্য এই লোগোটিতে লাল রঙ গতি এবং নীল রঙ ধীর ও বিশ্বাসের দিকটিকে তুলে ধরেছে।

প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন যথাক্রমে দিল্লি ও বেঙ্গালুরুর ডিজাইন ইন্সটিটিউটের ২ ছাত্র। তবে শেষ হাসিটা হেসেছে আহমেদাবাদই। এবার শুধু চিতার ছোটার অপেক্ষা।

২০২২ সালের ১৫ অগাস্ট দেশের স্বাধীনতা ৭৫ বছরে পা দিতে চলেছে। প্রধানমন্ত্রী ইচ্ছা প্রকাশ করেছেন ঐ বিশেষ দিনে মুম্বই থেকে আমেদাবাদ পর্যন্ত ৫০৮ কিলোমিটার দীর্ঘ করিডর দিয়ে পরীক্ষামূলকভাবে ছোটা শুরু করুক বুলেট ট্রেন। সেই লক্ষ্য পূরণেই এখন চলছে জোরকদমে কাজ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button