Health

ডায়াবেটিসে উপকারি অ্যান্টাসিড, জানালেন গবেষকেরা

অ্যাসিডিটি নিয়ন্ত্রণ ছাড়াও ডায়াবেটিস নিরাময়ে দারুণ উপকারি ভূমিকা নেয় অ্যান্টাসিড। একটি গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসে সকলকে চমকে দিয়েছে।

অ্যাসিডিটির সমস্যায় অনেকেই ভোগেন। সেজন্য বড় ভরসা অ্যান্টাসিড। অনেকের বাড়িতে অ্যান্টাসিড ফার্স্ট এড বক্সেও রাখা থাকে। বহু মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে থাকে অ্যান্টাসিড। কিন্তু অ্যাসিডিটি কমানো ছাড়াও একটি বিশেষ কাজ নিঃশব্দে নাকি করে চলে অ্যান্টাসিড। যা এবার নজরে এসেছে গবেষকদের।

গবেষকরা দেখেছেন অ্যান্টাসিড শরীরে গেলে তা অ্যাসিটিডি কমানোর উদ্দেশ্য নিয়ে প্রবেশ করলেও রক্তে বেশি শর্করা থাকা মানুষদের তা কমাতে কার্যকরি ভূমিকা পালন করে।

তার মানে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অ্যান্টাসিড নীরবে উপকার করে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষয়টি সামনে এনেছেন।

বিশ্বে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ১০ শতাংশ মানুষ। এঁদের রক্তে শর্করার পরিমাণ সঠিক জায়গায় রাখতে চিকিৎসকেরা সারাদিনের খাবারে জোর দেন, অনেক খাবার খেতে মানা করেন, ডায়াবেটিসের ওষুধ দেন, এমনকি অনেকের ক্ষেত্রে ইনসুলিন পর্যন্ত দিতে হয়।


কিন্তু এর পাশাপাশি অ্যান্টাসিডও যে ডায়াবেটিস চিকিৎসায় একটা ভূমিকা নিতে পারে তা এতদিন নজরে আসেনি। এবার এই গবেষণার পর তা গোটা বিশ্বের নজরে এল।

গবেষকেরা জানিয়েছেন, তাঁরা দেখেছেন যে যাঁরা ডায়াবেটিস রোগী তাঁদের ক্ষেত্রে অ্যান্টাসিড কার্যকরি ভূমিকা নিচ্ছে। আবার সেইসঙ্গে এই তথ্যও পেয়েছেন যে যাঁদের ডায়াবেটিস নেই, কিন্তু প্রয়োজনে অ্যান্টাসিড খান, তাঁদের ক্ষেত্রে কিন্তু ডায়াবেটিসের সম্ভাবনা তাঁরা অ্যান্টাসিড খাচ্ছেন বলে কমতে পারে এমনটা নয়।

যাঁদের ডায়াবেটিস নেই তাঁদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমাতে অক্ষম অ্যান্টাসিড। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button