Health

করোনা মোটেও নতুন নয়, আগেও অতিমারি ঘটিয়েছে, বলছে গবেষণা

ত্রস্ত বিশ্ব এতদিন মনে করেছে ২০১৯ সালের শেষেই প্রথমবার মানবজীবনে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। কিন্তু তা নয় বলে এক চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন গবেষকরা।

করোনা ভাইরাসের দাপটে এখন গোটা বিশ্ব ম্রিয়মাণ। মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছেন। অতিমারির প্রকোপে সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে।

এতদিন মনে করা হচ্ছিল এই ভয়ংকর করোনা ভাইরাসকে এই প্রথম চাক্ষুষ করল বিশ্ব। কিন্তু অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন করোনা ভাইরাস এই প্রথম কোনও অতিমারি ঘটাল এমনটা নয়। এর আগেও একবার অতিমারি ঘটিয়েছে এই ভাইরাস। সেবারও চিনে তা ছড়িয়েছিল।

গবেষকরা জানিয়েছেন, ২০ হাজার বছর আগে করোনা ভাইরাস একবার অতিমারির কারণ হয়েছিল। পূর্ব এশিয়া জুড়ে ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ।

এখন যে ভূখণ্ডে রয়েছে চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, মঙ্গোলিয়া, তাইওয়ান, সেই ভূখণ্ড জুড়েই ছড়িয়ে পড়েছিল করোনা সংক্রমণ। মানুষের বিবর্তনের ইতিহাস তাই বলছে।


গবেষকরা ভিআইপি বা ভাইরাস ইন্টাব়্যাক্টিং প্রোটিন-এর তথ্য সংগ্রহ করে তা থেকে এই বিষয়ে জানতে পেরেছেন যে করোনা ভাইরাস এ বিশ্বের কাছে নতুন নয়। বরং ২০ হাজার বছর আগেও তার অস্তিত্ব ছিল। আর তা সে সময় এক অতিমারির কারণও হয়েছিল।

কীভাবে জানা গেল পুরো বিষয়টা? গবেষকরা বিশ্বের বিভিন্ন প্রান্তের জিন পরীক্ষা করেন। তাঁরা এই অঞ্চলের ৫টি জনগোষ্ঠীর জিন পরীক্ষা করতে গিয়ে তাঁদের জিনে ভিআইপি সিগনাল পেয়েছেন।

ফলে এঁদের পূর্বপুরুষ ২০ হাজার বছর আগে যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তার ইঙ্গিত রয়েছে। ৪২টি ভিআইপি এই ৫ ধরণের জনগোষ্ঠীর ফুসফুসে রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button