Health

চুল আর ত্বকের যত্ন নিচ্ছে মামুলি রস

চুল বা ত্বকের যত্ন নিতে মহিলারা তো বটেই, পুরুষরাও এখন সচেতন। আর তা পাওয়ার জন্য প্রচুর খরচের দরকার নেই। এই অতিসাধারণ রসেই লুকিয়ে ম্যাজিক দেখানোর শক্তি।

ঝলমলে চুল হোক বা ঝকঝকে ত্বক, যে কারও কাছেই তা কাম্য। এটুকু পেতে অর্থ ব্যয়ের সঙ্গে সঙ্গে সময়ও অনেক ব্যয় করেন মানুষজন।

বিউটি স্যালন থেকে স্পা, সর্বত্র ছুটে বেড়ান সুন্দর ত্বক, ঝলমলে চুল পেতে। হাজার হাজার টাকাও খরচ করেন। কিন্তু বিশেষজ্ঞেরা জানাচ্ছেন এসব না করে বাজারে একটু ঘুরে এলেই মিলবে অত্যন্ত সহজলভ্য ও সস্তা একটি ম্যাজিক ফুড। আর তাতেই হবে সব সমস্যার সমাধান।

বাজারে হোক বা পাড়ার আশপাশের কোনও ছোট দোকান, সেখানে পাতিলেবু পাওয়াই যায়। এ বঙ্গে পাতিলেবুর অভাব বড় একটা নেই। যথেষ্ট উৎপাদন থাকায় পাতিলেবুর দামও ধরাছোঁয়ার মধ্যেই থাকে। কিন্তু সেই আপাত অল্প খরচের খাবারেই লুকিয়ে আছে অগুন্তি গুণ।

করোনাকালে বারবার পাতিলেবু খেতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞেরা। কারণ পাতিলেবুর মধ্যে রয়েছে ভরপুর ভিটামিন সি। যা করোনা প্রতিরোধে উপকারি। চিকিৎসকেরা অনেকেই পরামর্শ দিচ্ছেন ভিটামিন সি ট্যাবলেট না খেয়ে পাতিলেবু খেতে।


Lemon

পাতিলেবু কিন্তু চামড়া ও ত্বকের জন্য দারুণ উপকারি। অনেকের চুল রুক্ষ হয়। তাঁরা যদি মাথায় পাতিলেবুর রাস লাগান তাহলে ঝলমলে চুল পাওয়া যায় বলেই জানাচ্ছেন দ্যা বিউটি শপ ইন্ডিয়ার ট্রেনিং ম্যানেজার প্লাবিতা শর্মা। চুলে পাতিলেবুর রস খুব দ্রুত তার কামাল দেখায়।

আবার সকালে ঘুম থেকে উঠে অল্প গরম জলে পাতিলেবুর রস নিংড়ে খেলে তা রাত জুড়ে শরীরে তৈরি হওয়া টক্সিন ধুয়ে ফেলে। শরীরকে তাজা করে। দিনের একটা সুন্দর প্রারম্ভ দেয়। লেবুর গন্ধও মন ভাল করে দেয়। আবার ত্বকের জন্যও লেবুর রস দারুণ উপকারি।

পাতিলেবুর খোসার রস থেকে তৈরি হয় লেমন এসেনশিয়াল অয়েল। এই উপাদান পা থেকে মাথা পর্যন্ত শরীরকে ঝলমলে করে তুলতে দারুণ কার্যকরি ভূমিকা পালন করে।

আবার ৭০ শতাংশ অ্যালকোহলের সঙ্গে এই লেমন এসেনশিয়াল অয়েল মিশিয়ে দারুণ স্যানিটাইজার তৈরি করা সম্ভব বলে দাবি করেছেন প্লাবিতা শর্মা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button