Health

টিকা নিতে এবার নিয়মে বদল, আরও সরল হল নিয়ম

করোনা প্রতিষেধক টিকা নিতে যাতে কারও কোনও সমস্যা না হয় সেজন্য ক্রমশ নিয়ম শিথিল করার চেষ্টা করছে সরকার। সেই লক্ষ্যে আরও একধাপ এগোল তারা। এল নিয়মে বদল।

টিকাকরণে গতি আনাই এখন কেন্দ্রের লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। যতটা পারা যায় টিকাগ্রহণের নিয়মে সরলীকরণের চেষ্টাও করছে স্বাস্থ্যমন্ত্রক। তাই এবার আরও সহজ হল টিকাগ্রহণের নিয়ম।

মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিয়েছে টিকা নিতে আগাম রেজিস্ট্রেশনের আর দরকার নেই। এতদিন কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হয়েছিল। এবার তার আর দরকার নেই। যে কোনও টিকাদান কেন্দ্রে গেলেই মিলবে টিকা।

এতদিন অনেক জায়গায় যে আগাম রেজিস্ট্রেশন বা আগাম বুকিং বাধ্যতামূলক ছিল তা আর রইল না। এখন গেলেই মিলবে টিকা।

এমন নয় সকলেই আগে থেকে রেজিস্ট্রেশন করেই এতদিন টিকা গ্রহণ করছিলেন। অনেকে সরাসরি টিকাগ্রহণ কেন্দ্রে আধার কার্ড নিয়ে হাজির হচ্ছিলেন।

কিন্তু অনেক টিকাপ্রদান কেন্দ্র আবার জানিয়ে দিচ্ছিল আগাম রেজিস্ট্রেশন করেই আসতে হবে। সেই সমস্যা আর রইল না। দেশের যে কোনও টিকা কেন্দ্রেই এখন সরাসরি টিকা নিতে পৌঁছে গেলেই হবে।

শহরের মানুষ এই অ্যাপ কাজে লাগিয়ে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারছিলেন। কিন্তু অনেক গ্রামে মানুষজন এই কাজে পটু নন। ফলে তাঁদের সমস্যা হচ্ছিল। সরকারের এই নিয়মে বদল তাঁদের জন্য উপকারি হতে চলেছে।

সরকার মনে করছে এই নিয়মে যেমন মানুষের সুবিধা বাড়বে তেমনই এখনও যাঁরা টিকা গ্রহণ করতে দোনোমনা করছেন তাঁদের টিকা গ্রহণে এই সরলীকরণ উৎসাহ যোগাবে।

এতদিন অনেকেই অ্যাপ ডাউনলোড, রেজিস্ট্রেশন করা থেকে নিজেদের দূরে রাখছিলেন। তাঁদেরও আর কোনও ঝক্কি রইল না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button