Health

মল পরীক্ষা হবে নিজে থেকেই, আসছে স্মার্ট টয়লেট

মল পরীক্ষা করলে অনেক রোগের হদিশ পাওয়া যায়। প্রয়োজনে চিকিৎসকেরা সে পরীক্ষা রোগীদের দেন। এবার আপনিই হবে এই পরীক্ষা।

গ্যাসট্রোএন্ট্রোলজিস্টরা অনেক সময় রোগীর শারীরিক পরিস্থিতি বুঝতে তাঁর মল পরীক্ষা দেন। রোগীর কাছে জানতে চান মলের রং বা তা কেমন এবং দিনে কতবার হচ্ছে সে সম্বন্ধে। কিন্তু রোগীরা মনে করে সেসব তথ্য সবসময় সঠিকভাবে চিকিৎসকদের দিতে পারেননা।

এবার সেকথা মাথায় রেখে সাধারণ টয়লেটকে যন্ত্র বসিয়ে স্মার্ট টয়লেটে রূপান্তরিত করছেন গবেষকরা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এর সাহায্য নিয়ে রোগী মলত্যাগ করলেই যন্ত্র জানাবে রোগীর শারীরিক পরিস্থিতি।

রোগীর অজান্তে কোনও কিছু না করেই রোগীর শারীরিক অবস্থার রিপোর্ট দেবে এই স্মার্ট টয়লেট। কোথায় থাকবে এই এআই? গবেষকেরা জানাচ্ছেন এটা লাগানো থাকবে টয়লেট পাইপে।

যখনই কেউ মলত্যাগ করে ফ্লাশ করবেন, তখনই রোগীর মলের একটি ছবি নিয়ে নেবে যন্ত্রটি। তারপর তা পরীক্ষা করে রিপোর্ট তৈরি করে নেবে নিজে থেকেই।

এতে চিকিৎসকদের পক্ষে কারও জটিল গ্যাসট্রোইন্টেস্টা‌ইনাল সমস্যার বিষয়ে জানা সহজ হবে। ধরা পড়বে ইনফ্লামেটরি বাওয়েল ডিজিজ বা ইরিটেবল বাওয়েল সিনড্রোম সমস্যা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই স্মার্ট টয়লেট তৈরি করেছেন। যা আপাতত উপস্থাপন করা হবে বিশেষজ্ঞদের সামনে।

বাজারে আসার ছাড়পত্র পেলে হয়তো এই আবিষ্কার আগামী দিনে সাধারণ মানুষের উপকারে আসতে চলেছে। অন্যদিকে চিকিৎসকদের কাজেও সুবিধা হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button