Health

মাস্ক পরে শরীরচর্চা করা উচিত কিনা জানাল গবেষণা

মাস্ক পরে শরীরচর্চা করা উচিত কিনা তা নিয়ে বহু মানুষ সন্দিহান। অথচ জিমে অনেক মানুষের সঙ্গে একসঙ্গেই শরীরচর্চা করতে হয়। সে সম্বন্ধে সঠিক পথ জানাল গবেষণা।

লন্ডন : এখন রাস্তায় বের হলে চোখে পড়ে বেশিরভাগ মানুষের মুখেই মাস্ক নেই। ভাবটা এমন যেন করোনা অনেকদিনই বিদায় নিয়েছে। এখন আর সংক্রমণের চিন্তা নেই। কিন্তু সরকারি খতিয়ান বলছে করোনা বিদায় নেওয়া তো দূরের কথা, বরং হুহু করে বাড়ছে করোনা।

ইতিমধ্যেই মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় লকডাউন শুরু হয়েছে। তবু বহু মানুষই নানা অছিলায় মাস্কের ব্যবহার বন্ধ করে দিয়েছেন। এ তো গেল মাস্ক যাঁরা ব্যবহার করতে চাইছেন না তাঁদের কথা। অনেকে আবার শরীরচর্চার সময় মাস্ক খুলে রাখেন।

তাঁদের ধারণা মাস্ক পড়ে ব্যায়াম বা যোগাভ্যাস করলে হিতে বিপরীত হবে। মাস্ক পড়ে শরীরচর্চার সময় বা কোনও ভারী কসরত করার সময় শ্বাসের ঘাটতি হয় বলে অনেকেই মনে করেন। কিন্তু সম্প্রতি এই সংক্রান্ত একটি গবেষণায় উঠে এসেছে একদম উল্টো তথ্য।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ইউরোপিয়ান রেসপিরেটরি জার্নালে। যেখানে বলা হয়েছে মাস্ক পড়ে শরীরচর্চা করলে তা শরীরের কোনও ক্ষতি করেনা বরং তাতে উপকারই হয়।


ভারী কসরত করতে গেলে বেশি অক্সিজেনের প্রয়োজন হয়। তাই শরীরে শ্বাসপ্রশ্বাসের ওঠানামা বেশি হয়। বদ্ধ জায়গায় একত্রিত হয়ে মাস্ক ছাড়া শরীর চর্চা করলে তা করোনা সংক্রমণের সম্ভাবনা বৃদ্ধি করতে পারে অনেকাংশে। ইনডোর জিমগুলিতে এই প্রবণতাই ভীষণ ভাবে দেখা যাচ্ছে। গবেষকরা পর্যবেক্ষণের জন্য তাই বেছে নিয়েছিলেন এই জিমগুলোই।

৪০ বছর গড় বয়সের স্বেচ্ছাসেবকদের ওপর গবেষণাটি চালানো হয়। মাস্ক পরা অবস্থায় ব্যায়াম করা থেকে মাস্ক খুলে ব্যায়াম করা কিছুটা অবশ্যই আলাদা প্রভাব ফেলে শরীরে। তবে তা মানুষের শরীরের জন্য ক্ষতিকারক নয়।

তাই যে কেউ তাঁর নিয়মিত শরীরচর্চার রুটিনটা মাস্ক পরেই নিশ্চিন্তে অনুসরণ করতে পারেন বলেই আশ্বস্ত করেছেন গবেষকরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button