Health

ছড়াচ্ছে অজানা রোগ, পুল্লা গ্রামে তটস্থ বাসিন্দারা

ফের অজানা রোগ ছড়াতে শুরু করল। যাকে ঘিরে নতুন করে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে। চিকিৎসকেরাও বুঝে উঠতে পারছেন না কীভাবে ছড়াচ্ছে এই রোগ।

ইলুরু (অন্ধ্রপ্রদেশ) : কিছুদিন আগের কথা। অন্ধ্রপ্রদেশের ইলুরু নামে এক জায়গায় ছড়াতে শুরু করে এক অজানা ব্যাধি। যা ক্রমশ ছড়াতে ছড়াতে গোটা শহরটাকেই গৃহবন্দি করে ফেলে।

মানুষজন সবজি কেনা বন্ধ করে দেন। পরে অবশ্য সেই সমস্যা মিটেছে। কিন্তু কিছু সময়ের পর এবার ইলুরু থেকে কিছুটা দূরে পুল্লা নামে একটি গ্রামে ছড়াতে শুরু করেছে অজানা রোগ।

ইলুরু শহর থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত পুল্লা গ্রামে হুহু করে ছড়াচ্ছে এই অজানা ব্যাধি। যা অনেকটা ইলুরু রোগের মতই। আক্রান্ত হলে রোগীর মুখ দিয়ে গেঁজলা উঠছে। বমি করছে। ক্রমশ, ঝিমিয়ে পড়ছেন মানুষজন।

সেইসঙ্গে সারা দেহ জুড়ে একটা খিঁচুনি প্রকাশ পাচ্ছে। কী থেকে এই রোগ ছড়িয়েছে তা বোঝা না গেলেও খুব দ্রুত গ্রামের বাসিন্দারা এক এক করে রোগে আক্রান্ত হচ্ছেন।


এখনও পর্যন্ত ২৯ জন এই রোগে আক্রান্ত হয়েছেন। যদিও মৃত্যুর ঘটনা ঘটেনি। কিন্তু চিকিৎসকেরা এই রোগের উৎস বুঝে উঠতে পারছেন না। ভীমাডোলু, ইলুরু ও পুল্লার হাসপাতালে ১০০টি বেড এই রোগে আক্রান্তদের জন্য আলাদা করা হয়েছে।

কেউ আক্রান্ত হলেই তাঁকে দ্রুত এই ৩ জায়গার কোনও একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। তৈরি রাখা হয়েছে অ্যাম্বুলেন্সও।

এই রোগে কেন আক্রান্ত হচ্ছেন মানুষজন তা অজানা হলেও চিকিৎসক থেকে রোগীর পরিজনেরা একটি বিষয়ে কিছুটা হলেও নিশ্চিন্ত বোধ করছেন যে আক্রান্ত হলেও সুস্থ হয়ে এখনও সকলেই বাড়ি ফিরছেন।

কয়েক ঘণ্টার জন্য তাঁদের চিকিৎসা করার পর দ্রুত তাঁরা আবার ভাল হয়েও উঠছেন। তবে এখনও ৬ জন হাসপাতালে এই রোগ নিয়ে লড়াই চালাচ্ছেন।

কী থেকে এই রোগ ছড়াচ্ছে তা খুঁজে বার করতে তৎপর অন্ধ্রপ্রদেশের স্বাস্থ্য দফতর। ইতিমধ্যেই বিশেষজ্ঞ দল এই রোগের কারণ খোঁজা শুরু করে দিয়েছেন।

দ্রুতই তাঁরা এই রোগের কারণ বার করতে পারবেন বলে মনে করা হচ্ছে। তবে তার আগে পুল্লা সহ আশপাশের গ্রামে প্রবল আতঙ্কের সৃষ্টি হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button