Sports

৪২ বছরে শেষ সোনাজয়ী বক্সারের জীবনের লড়াই

দেশের হয়ে সোনা এনে দিয়েছিলেন তিনি। এশিয়াড থেকে দেশের জন্য সোনা আনা সেই ডিঙ্কো সিং আর নেই। রিংয়ের লড়াইয়ে জিতলেও জীবনের লড়াইটা হেরে গেলেন তিনি।

অলিম্পিক তো বটেই, এমনকি এশিয়াডের আসর থেকেও ভারতের হয়ে সোনা জিতে আনা ক্রীড়াবিদের সংখ্যা নগণ্যই। এশিয়াডের মঞ্চে যে কজন ভারতীয় দেশের মুখ উজ্জ্বল করে সোনা জিতে এনেছিলেন তাঁদের মধ্যে একজন ছিলেন ডিঙ্কো সিং।

বক্সিং রিংয়ে কার্যত অপ্রতিরোধ্য ছিল ডিঙ্কো সিং-এর লড়াই। ১৯৯৮ সালে ব্যাংকক এশিয়াড গেমস থেকে বানটামওয়েট বিভাগ থেকে বক্সিংয়ে সোনা জেতেন ডিঙ্কো সিং।

সেই সময় মুখে মুখে ঘুরছিল দেশের এই বিরল প্রতিভার কথা। সেই ডিঙ্কো সিং সেদিন সকলকে হারিয়ে সোনা জিতলেও জীবনের লড়াইটা বড় তাড়াতাড়ি হেরে গেলেন। মাত্র ৪২ বছর বয়সেই চলে গেলেন তিনি।

২০১৭ সাল থেকেই কিডনির ক্যানসারে আক্রান্ত ছিলেন ডিঙ্কো সিং। তাঁর চিকিৎসা চলছিল। রেডিয়েশন থেরাপি করা হচ্ছিল তাঁর।

এরমধ্যে গত বছর করোনা সংক্রমণের শিকারও হন ডিঙ্কো সিং। যদিও করোনা থেকে সুস্থও হয়ে ওঠেন। তবে তাঁর কিডনির ক্যানসারই তাঁর জীবন কেড়ে নিল। ইম্ফলে তাঁর নিজের বাড়িতেই মণিপুরের এই বক্সার তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ডিঙ্কো সিং ১৯৯৮ সালে অর্জুন পুরস্কারে ভূষিত হন। ২০১৩ সালে পান পদ্মশ্রী সম্মান। এদিন তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ডিঙ্কো সিংকে দেশের একজন স্পোর্টিং সুপারস্টার বলে ব্যাখ্যা করে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী। শোক প্রকাশ করেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু, বক্সার বিজেন্দ্র সিং। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button