Health

মামুলি গাছের শিকড়ে লুকিয়ে ডায়াবেটিসের ওষুধ, দাবি গবেষকের

নেহাতই অবহেলায় বড় হওয়া একটি ফল গাছের শিকড়ে লুকিয়ে ডায়াবেটিস তাড়ানোর জিয়নকাঠি। ভারতীয় তরুণী গবেষকের দাবির প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব।

একটা অসুখ বিশ্বের বিপুল সংখ্যক মানুষের শরীরে শাখা প্রশাখা বিস্তার করে চলেছে অনেকদিন ধরেই। এই ডায়াবেটিসের সাথে লড়াই করার জন্য উপযুক্ত দাওয়াইয়ের খোঁজ করে যাচ্ছেন বিজ্ঞানী ও গবেষকরা।

তবে ডালপালা ছাঁটা গেলেও একে সমূলে বিনাশ করা খুবই কষ্টসাধ্য। সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে পেয়ারার শিকড়ে নাকি লুকিয়ে রয়েছে ডায়াবেটিসকে সমূলে উৎপাটন করার শক্তি।

উত্তরপ্রদেশের স্যাম হিগিনবটম ইউনিভার্সিটি অফ এগ্রিকালচার-এর রসায়নবিদ্যার গবেষক অমৃতা রাজ এই গবেষণাটি করেছেন। তিনি পেয়ারার মূল থেকে প্রাপ্ত রূপোলী ন্যানোপার্টিকলের ওপর সবুজ সংশ্লেষ পদ্ধতি প্রয়োগ করতে সক্ষম হয়েছেন। যা ডায়াবেটিসের যম।

অমৃতা জানান, বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে সবুজ সংশ্লেষ পদ্ধতি রাসায়নিক ও ভৌত পদ্ধতির তুলনায় অনেক বেশি পরিমাণে পরিবেশ ও অর্থনীতির সহায়ক হিসেবে ব্যবহৃত হচ্ছে। একটি আন্তর্জাতিক সম্মেলনে অমৃতা রাজ নিজের আবিষ্কারটির বিষয়ে বক্তৃতা পেশ করেন।


সেই বক্তৃতাটি জিতে নেয় ‘বেস্ট ওরাল প্রেজেন্টেশন অ্যাওয়ার্ড’। তার সাথে ‘ইয়ং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েট অ্যাওয়ার্ড’-ও জিতে নেন অমৃতা। বক্তৃতায় তিনি পেয়ারা গাছের মূলের ডায়াবেটিস প্রতিরোধ ক্ষমতার বিষয়টি সম্পর্কে বিস্তারিত ভাবে জানান।

এরসাথে পেয়ারার শিকড়ের আরও কিছু উপকারিতার সম্বন্ধেও বলেন অমৃতা। পেয়ারার শিকড় হৃদযন্ত্র ভালো রাখে। হজম ক্ষমতা বৃদ্ধি করতে ও ওজন কমাতেও সাহায্যও করে। এছাড়া বেশ কিছু ব্যাকটেরিয়ার সঙ্গেও লড়তে পারে পেয়ারা গাছের শিকড়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button