Health

ডায়াবেটিসকে দূরে রাখতে সকালে মানতে হবে এই নিয়ম, জানাচ্ছেন গবেষকরা

ডায়াবেটিস থেকে মুক্তির উপায় খুঁজছেন মানুষ। প্রতিদিন ঘুম থেকে উঠে এই নিয়ম মেনে চললে ডায়াবেটিস দূরে থাকবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

নিউ ইয়র্ক : ডায়াবেটিস যেন তাঁকে গ্রাস না করতে পারে। সকলেই তা চান। কিন্তু কীভাবে ডায়াবেটিসকে দূরে রাখা যাবে? এ প্রশ্নও সকলের মনে রয়েছে। যার একটা সহজ সমাধান দেওয়ার চেষ্টা করেছেন গবেষকরা।

যদি ঘড়ির কাঁটায় সকাল সাড়ে ৮টা বাজার আগেই কেউ প্রাতরাশ সেরে নেন তাহলে তিনি এড়াতে পারেন ডায়াবেটিসের মত অসুখকেও। এমনটাই বলছেন গবেষকরা। বিশ্ব স্বাস্থ্যে ডায়াবেটিস একটি বিরাট সমস্যা। সারা পৃথিবীর মানুষের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রবণতা ক্রমাগত বেড়েই চলেছে।

ডায়াবেটিস শরীরে ধরা পড়লে বাইরে থেকে ইনসুলিন প্রয়োগ করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ না করে কিভাবে আগে থেকেই ডায়াবেটিস থেকে মানুষকে রক্ষা করা যায় তাই নিয়েই এখন নিরলস গবেষণা করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

এমনই একটি গবেষণায় ডায়াবেটিস নিয়ে উঠে এল একটি বিস্ময়কর তথ্য। সকালে নির্দিষ্ট একটি সময়ের আগে প্রাতরাশ সেরে নিলে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায় বলে দাবি করেছেন গবেষকরা।


সঠিক সময়ে সঠিক খাদ্য গ্রহণ করলে অনেক অসুখ থেকেই রক্ষা পাওয়া যায়। তাই চিকিৎসকেরা খাওয়া দাওয়ার সময় বেঁধে দেন। ডায়াবেটিস নিয়েও উঠে এল সময়ে খাবার খাওয়ার তত্ত্ব।

শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক মরিয়ম আলির একটি গবেষণায় জানা গেছে সকাল সাড়ে ৮টার আগেই খাবার খেয়ে নিলে শরীরে ইনসুলিন প্রতিরোধ কম হয়। এর ফলে টাইপ-২ ডায়াবেটিসের আশঙ্কা কমে। খাদ্যের ওপর সঠিক ভাবে নিয়ন্ত্রণ করতে পারলে মানুষ এই অসুখের থেকে রক্ষা পেতে পারেন।

খাবার খাওয়ার ব্যবধান, নাকি নির্দিষ্ট সময়ে খাওয়া, কোনটা ডায়াবেটিস প্রতিরোধ করতে বেশি কার্যকরি তা দেখার জন্যই গবেষণাটি করা হয়। সেখানে দেখা যায় খাবার খাওয়ায় অধিক ব্যবধান থাকলেও যারা সকাল সাড়ে ৮টার আগে খাওয়া শুরু করেন তাঁদের শরীরে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেকটাই কমেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button