World

কলকাঠি নাড়ছে পাকিস্তান, বোমা ফাটাল সংবাদ

যে সংবাদ বার হয়েছে তাতে বিস্ফোরণের আঁচ পাচ্ছে পাকিস্তান ও প্রতিবেশি দেশের জঙ্গিরা। রক্তের হোলি খেলার মূল কারিগরদের সামনে আনার দাবি করেছে সংবাদপত্রে প্রকাশিত প্রবন্ধ।

পাকিস্তান থেকেই যাচ্ছে মদত। পাকিস্তানের কথায় তারা ওঠবোস করছে। পাকিস্তানের গোয়েন্দারা তাদের চালিত করছে। এমনকি জঙ্গিদের কেউ মারা গেলে তাদের পাকিস্তানে নিয়ে গিয়ে শেষকৃত্য করা হচ্ছে।

পাকিস্তানের বিভিন্ন স্থান থেকে অর্থ সংগ্রহ করা হচ্ছে। এমনকি পাকিস্তান তাদের যাবতীয় চিকিৎসা পরিষেবাও প্রদান করছে। আর এভাবেই আফগানিস্তানে রক্তের হোলি খেলছে তালিবান। যাদের মূল মদতদাতা হয়ে উঠেছে পাকিস্তান।

কাবুল থেকে প্রকাশিত একটি সংবাদপত্রের এই প্রবন্ধ ঘিরে এখন হৈচৈ পড়ে গেছে। যে দেশে তালিবান যখন তখন যেখানে সেখানে হামলা চালাচ্ছে।

তাদের বিরুদ্ধে মুখ খোলার শাস্তি হচ্ছে ভয়ংকর। সেখানে এমন এক নির্ভীক লেখার তারিফ যেমন হচ্ছে তেমন ওই সংবাদপত্র অফিসকে নিয়ে আশঙ্কার মেঘও তৈরি হয়েছে।

আমেরিকা সহ ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলি তাদের সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নিয়েছে। এখন আফগানিস্তানের সুরক্ষার দায়িত্ব আফগান সেনার।

এই পরিস্থিতিতে ক্রমশ ফুলে ফেঁপে উঠছে তালিবান। তারা বিভিন্ন এলাকা তাদের দখলে নিচ্ছে। এমনকি তালিবানের দাবি দেশের ৮৫ শতাংশই তাদের দখলে।

আফগান সেনা গত কয়েকদিনে বিমান হানায় কিছু তালিবান শিবির গুঁড়িয়ে দিলেও তালিবানের দাপটে আফগান সেনাকে অন্য দেশে পালাতেও দেখা গেছে। আফগানিস্তানের মাটিতে হত্যা করা হয়েছে ভারতীয় সাংবাদিককে।

এই পরিস্থিতিতে আফগানিস্তান জুড়ে এখন জঙ্গিদের দাপট বাড়ছে। যাদের বিরুদ্ধে অভিযোগ তারা দেশের সাধারণ মানুষকেও হত্যা করছে। সেই তালিবানের এত ফুলে ফেঁপে ওঠার পিছনে পাকিস্তানের বড় হাত রয়েছে বলেই সংবাদপত্রে উঠে এসেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button