National

গেরুয়া সাইক্লোনে উড়ে গেল বুয়া-ভাতিজা জোট

এক্সিট পোলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পাবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছিল। তা মিলেছে। এক্সিট পোলে আরও পূর্বাভাস দেওয়া হয়েছিল যে উত্তরপ্রদেশের সপা-বসপা জোট, যাকে বুয়া-ভাতিজা জোট সমীকরণ বলে, তা দারুণ ফল করবে। এখানে বিজেপি অনেকটাই ধাক্কা খেতে চলেছে। কিন্তু সেই পূর্বাভাস মিলল না। উত্তরপ্রদেশেও গতবার বিজেপি ৮০টি আসনের মধ্যে দখলে রেখেছিল ৭১টি আসন। এবার তা কিছুটা কমতে পারে। কিন্তু তাতেও প্রবণতা বলছে ৬০টি আসন তো তারা পেতেই পারে।

যেখানে বিজেপি ৮০টির মধ্যে ৬০টি আসন নিয়েই নিতে চলেছে সেখানে সপা-বসপা জোটের জন্য কিই বা পড়ে থাকে! যা দেখা যাচ্ছে তাতে সপা-বসপা মিলিয়ে ১১টি আসনে এগিয়ে আছে। যারমধ্যে সপা প্রার্থী হিসাবে এগিয়ে আছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ও তাঁর বাবা সপা-র জন্মদাতা তথা উত্তরপ্রদেশের রাজনীতির অন্যতম মুখ মুলায়ম সিং যাদব।

এখন প্রশ্ন হল সপা-বসপা মিলেও কেন উত্তরপ্রদেশে দাঁত ফোঁটাতে পারল না? বিশেষজ্ঞেরা মনে করছেন এর মানে এটাই দাঁড়াচ্ছে যে উত্তরপ্রদেশে যে জাতপাতের ভিত্তিতে ভোটের একটা চল আছে বলে মনে করা হত তা মুছে গেছে। উত্তরপ্রদেশের ভোটাররা আর জাতপাতের ভিত্তিতে ভোট দিতে উৎসাহী নন। এছাড়া কংগ্রেসের সঙ্গে জোট না থাকাকেও অনেকে উত্তরপ্রদেশে সপা-বসপা জোটের ভরাডুবির কারণ হিসাবে ধরে নিচ্ছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button