State

পরীক্ষার প্রশ্নপত্রে জয় শ্রীরাম ধ্বনি, কাটমানি, বিতর্ক তুঙ্গে

দশম শ্রেণির পরীক্ষার বাংলা প্রশ্নপত্র। যা হাতে পেয়ে রীতিমত হতবাক ছাত্ররা। প্রশ্নে রয়েছে সংবাদপত্রের রিপোর্ট লেখা। যাতে নম্বরও রয়েছে। প্রসঙ্গ দেওয়া হয়েছে, কীভাবে রাজ্যে জয় শ্রীরাম ধ্বনি অশান্তি ছড়াচ্ছে এবং কাটমানি ফেরত দেওয়ার জন্য বলা পশ্চিমবঙ্গ সরকারের কতটা সাহসী সিদ্ধান্ত। ঘটনাটি ঘটেছে হুগলির আকনা ইউনিয়ন হাই স্কুলে। ছাত্রদের প্রশ্নপত্রে এমন বিষয় উঠে আসায় রীতিমত উত্তেজনা ছড়ায়।

এই ঘটনা সামনে আসার পর বিজেপি ওই স্কুলের বাংলা শিক্ষক তথা এই প্রশ্নপত্র প্রস্তুতকারক শুভাশিস ঘোষকে গ্রেফতারের দাবিতে সোচ্চার হয়েছে। বিজেপির দাবি, এভাবে প্রশ্নপত্রের মধ্যে দিয়ে ওই শিক্ষক নিজের রাজনৈতিক বিশ্বাস ছাত্রদের মনে গেঁথে দিতে চাইছেন। বিজেপির আরও দাবি, ওই শিক্ষক সরাসরি এই উত্তর লিখতে দিয়ে বিজেপিকে আক্রমণ করেছেন। বিজেপির আরও দাবি, বলা হয়েছে কাটমানি ফেরত দিতে বলেছে রাজ্য সরকার। কিন্তু এর সঙ্গে রাজ্য সরকারের কোনও সম্পর্ক নেই। এই নির্দেশ তাঁর দলের কর্মীদের দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রশ্নপত্রে যে অস্বাভাবিকতা রয়েছে তা মেনে নিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক রোহিত পাইন। তবে তিনি এও বলেছেন ওই বাংলা শিক্ষক এত ভেবেচিন্তে প্রশ্ন দেননি। তিনি বুঝতে পারেননি এটা কোনও ভাবনায় আঘাত হানতে পারে। ওই বাংলা শিক্ষক তাঁর ভুলের জন্য ক্ষমাও চেয়ে নিয়েছেন বলে দাবি করেছেন প্রধান শিক্ষক। সেইসঙ্গে তিনি এও জানিয়েছেন ওই শিক্ষকের বিরুদ্ধে এই কাজের জন্য কী পদক্ষেপ করা হবে তা স্কুলের পরিচালন সমিতির বৈঠকে স্থির হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button