Tuesday , August 20 2019
Just In
National Film Aawards

চলচ্চিত্রে জাতীয় পুরস্কার, সেরা বাংলা সিনেমা এক যে ছিল রাজা

চলচ্চিত্রে জাতীয় পুরস্কার ঘোষণা হল শুক্রবার। দিল্লির শাস্ত্রী ভবনে এই ঘোষণা হয়। এবার চলচ্চিত্রে জাতীয় পুরস্কারের নির্ধারিত সময় কিছুটা বদলেছে। এপ্রিল মাসে ঘোষণা, মে মাসে পুরস্কার বিতরণ। এটাই এতদিন চলে আসছিল। এবার তাতে বদল হল লোকসভা নির্বাচনের জন্য। এটা ছিল ৬৬ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, এই পুরস্কারের তালিকা ঠিক করতে তাঁদের গত ২ মাস প্রচুর খাটনি গেছে। তাঁর আশা এই পুরস্কারের তালিকা দেখে সকলেই খুশি হবেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে বাংলার প্রাপ্তিযোগ মন্দ হয়না। কিন্তু সেই তালিকা খুব বড় নয়। সেরা বাংলা সিনেমার পুরস্কার জিতেছে ‘এক যে ছিল রাজা’। এবার কিছুটা অবাক করেই মূলত বিজেপির কোপে পড়া সঞ্জয় লীলা বনশালির ‘পদ্মাবত’ জিতে নিয়েছে ৩টি পুরস্কার। সেরা সঙ্গীত পরিচালক হিসাবে পুরস্কার পেয়েছেন পদ্মাবতের জন্য সঞ্জয় লীলা বনশালি। এছাড়া সেরা গায়ক হয়েছেন অরিজিৎ সিং। পদ্মাবত সিনেমার ‘বিনতে দিল’ গানের জন্য। পদ্মাবতে ঘুমর গানের কোরিওগ্রাফির জন্য সেরা হয়েছেন কৃতি মহেশ ও জ্যোতি তোমার। এছাড়া সেরা হিন্দি সিনেমা নির্বাচিত হয়েছে ‘আন্ধাধুন’। অন্ধাধুন-এ অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন আয়ুষ্মান খুরানা। তবে এই পুরস্কার তাঁকে ভাগ করে নিতে হয়েছে ভিকি কৌশলের সঙ্গে। ভিকি সেরা অভিনেতা হয়েছেন ‘উরি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমায় অভিনয়ের জন্য।

সামাজিক বিষয়ের ওপর সেরা সিনেমা নির্বাচিত হয়েছে ‘প্যাডম্যান’। জনপ্রিয়তার নিরিখে সেরা সিনেমা হয়েছে ‘বধাই হো’। সেরা চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে গুজরাটি সিনেমা ‘হেল্লারো’। ‘মহানদী’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কীর্তি সুরেশ। উরি-র জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন আদিত্য ধর। সেরা মহিলা কণ্ঠশিল্পী হয়েছেন বিন্দু মনি। ব্যাকগ্রাউন্ড মিউজিকের জন্য সেরার পুরস্কার জিতে নিয়েছে ‘উরি: দ্যা সার্জিক্যাল স্ট্রাইক’। মারাঠি সিনেমা ‘চুম্বক’-এ অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন সদানন্দ কিরকিরে। ভারতের হয়ে অস্কারে যাওয়া সিনেমা ‘ভিলেজ রকস্টার’ সিনেমার নির্দেশক রিমা দাসের পরবর্তী সিনেমা ‘বুলবুল ক্যান সিংগ’ এবার সেরা অসমীয়া ছবির পুরস্কার জিতেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *