Monday , July 22 2019
Smartphone
প্রতীকী ছবি

চিনা অ্যাপে নিষেধাজ্ঞা, গুগল ও অ্যাপলের অ্যাপস্টোর থেকে উধাও

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল কেন্দ্রকে। বন্ধ করতে হবে ‘টিকটক’ অ্যাপ। সেইমত কেন্দ্র গুগল, অ্যাপলের মত সংস্থাকে জানায় তারা যেন তাদের অ্যাপ স্টোর থেকে টিকটিক অ্যাপটিকে নামাতেই না দেয়। গুগল, অ্যাপল সেই ডাকে সাড়া দিয়ে এবার বন্ধ করে দিল টিকটক অ্যাপ। ফলে আগামী দিনে টিকটক অ্যাপটি আর গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন না ভারতীয়রা।

টিকটক অ্যাপটি একটি চিনা অ্যাপ। খুব ছোট ছোট ভিডিও আপলোড করার জায়গা। অনেকেই নিজের ছোট ছোট মজার ভিডিও আপলোড করেন এখানে। ছোটদের মধ্যেই এই অ্যাপের জনপ্রিয়তা রয়েছে। কিন্তু এই অ্যাপের মাধ্যমে যৌন উত্তেজক কনটেন্ট ছড়ানো হচ্ছে বলে অভিযোগ ওঠে। কার্যত এই অভিযোগকে সামনে রেখেই টিকটক অ্যাপে নিষেধাজ্ঞা জারি হল। সরাসরি টিকটক অ্যাপ ব্যবহারকারী বাদ দিলেও যাঁরা সোশ্যাল মিডিয়ায় অ্যাকটিভ তাঁদের অনেকে অনেক সময় টিকটক ভিডিও অন্যের তরফ থেকে শেয়ার সূত্রে পেয়ে থাকেন।

এখন প্রশ্ন হল গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে টিকটক নামানো না গেলেও কী এর বাড়বাড়ন্তে লাগাম দেওয়া সম্ভব? মার্কেট রিসার্চ ফার্ম টেক এআরসির জন্মদাতা ও তার প্রধান অ্যানালিস্ট ফয়জল কাউসা দাবি করছেন এতে খুব একটা টিকটক আটকানো সম্ভব নয়। কারণ ইতিমধ্যেই টিকটক দাবি করেছে তাদের ভারতে প্রায় ১২ কোটি গ্রাহক রয়েছে। তাঁরা আবার অন্যের সঙ্গে অ্যাপটি শেয়ার করতে পারেন। তাছাড়া গুগল বা অ্যাপল ছাড়াও অনেক অ্যাপ স্টোর রয়েছে। তাদের কাছ থেকে এই অ্যাপ ডাউনলোড হতেই পারে। ফলে টিকটককে কতটা রোখা যাবে তা নিয়ে কিঞ্চিত সন্দেহ তো থেকেই যাচ্ছে।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *