World

সমুদ্রের তলায় মিলল ৫০০ বছরের পুরনো আদা, জাফরান, মরিচ গুঁড়ো

সমুদ্রের তলায় যে কি রয়েছে আর কি নেই, তা মানুষের অজানা। এমনও কিছু পাওয়া যায় যা মানবসভ্যতাকে অবাক করে দেওয়ার জন্য যথেষ্ট।

সমুদ্রের তলায় অগুন্তি ডুবে যাওয়া জাহাজ ঘুমিয়ে আছে। এমনই একটি জাহাজ গ্রিবশানডেন। এটি ছিল সুইডেনের রাজার রণতরীগুলির একটি। ৫০০ বছর আগে এই জাহাজ সুইডেনের দক্ষিণ দিকের সমুদ্রে ডুবে যায়। তারপর তা জলের তলদেশে পৌঁছে শুয়ে থাকে ডুবো জাহাজ হয়ে।

সেখানেই পৌঁছেছিলেন সুইডেনের লান্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক। তাঁরা সেখানে পৌঁছে জাহাজে থাকা নানা মশলাপাতির খোঁজ পান। জাহাজে রান্নার জন্য যা হয়তো মজুত করা ছিল। সেই মশলার ভাণ্ডার পরীক্ষা করতে গিয়ে কার্যত চমকে যান গবেষকেরা।

একটি কৌটোয় যে জাফরান পাওয়া যায় তা সবচেয়ে অবাক করেছে গবেষকদের। দেখা গেছে কৌটোয় থাকা জাফরান এত সুন্দরভাবে রাখা হয়েছিল যে এখনও কৌটো খুলতে জাফরানের রং স্পষ্ট। তার গন্ধ স্পষ্ট।

৫০০ বছর ধরে জলের তলায় একটা কৌটোয় বন্দি থাকার পরও যে জাফরান তার রং ও গন্ধ ধরে রেখেছে, তা সত্যিই অবাক করেছে গবেষকদের। জাফরানের গন্ধ অটুট থাকলেও গবেষকেরা দেখেছেন মরিচ গুঁড়োর গন্ধ চলে গেছে। এছাড়া আদা, এলাচের মত নানা মশলা পাওয়া গিয়েছে এই ডুবে যাওয়া জাহাজে।


৫০০ বছর আগে সুইডেন কেন ইউরোপের বড় অংশেও যে ধরনের মশলার চল ছিলনা, তেমন সব মশলাও পাওয়া গিয়েছে এখানে। সব মিলিয়ে ৪০ রকমের বেশি মশলা উদ্ধার হয়েছে জাহাজ থেকে।

মশলাগুলির মধ্যে অনেকগুলিই তখনকার সাপেক্ষে বিদেশি। তবে সেসব মশলা ৫০০ বছর পরেও জলের তলায় যে এত সুন্দরভাবে রয়ে গেছে যা সত্যিই অবাক করা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button