Health

করোনাকে পরাস্ত করতে ব্রহ্মাস্ত্রের খোঁজ মিলল, দাবি গবেষকদের

করোনাকে পরাস্ত করতে এক ব্রহ্মাস্ত্রের খোঁজ পেয়েছেন তাঁরা। অন্তত এমনই এক দাবি করলেন গবেষকেরা। টিকা ছাড়াও এই খোঁজ করোনা মোকাবিলায় অন্য দিগন্ত খুলে দিতে পারে।

করোনা রুখতে টিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সেই সঙ্গে অ্যান্টিভাইরালও এক বড় লড়াই চালাচ্ছে। কিন্তু তারপরেও এমন একটা কিছুর প্রয়োজন বিজ্ঞানীরা অনুভব করছেন যা করোনার বিভিন্ন প্রকারের মোকাবিলা করতে পারে।

যাকে বিজ্ঞানীরা থেরাপিউটিক ট্রিটমেন্ট বলছেন। ওমিক্রনের পর এখন বিজ্ঞানীরা মনে করছেন আরও নানা প্রকার আছড়ে পড়তে চলেছে। ফলে তার সঙ্গে লড়াইয়ের জন্য প্রস্তুত থাকার দরকার রয়েছে। সেই লক্ষ্যেই অনেকটা সাফল্য পেলেন বিজ্ঞানীরা।

সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের গবেষক জেরাল্ড ম্যাকার্নে দাবি করেছেন, তাঁরা গবেষণাগারে একটি বিশেষ ধরনের প্রযুক্তি কাজে লাগিয়ে এমন ন্যানোবডির খোঁজ পেয়েছেন যা করোনার বিভিন্ন প্রকারকে রুখে দিতে ব্রহ্মাস্ত্রের কাজ করতে পারে। প্রসঙ্গত ন্যানোঅ্যান্টিবডি মিনিয়েচার অ্যান্টিবডি নামেও পরিচিত।

কিন্তু কোথায় পাওয়া যাবে এমন অ্যান্টিবডি? জেরাল্ড জানাচ্ছেন, তাঁরা উটের দেহে এমন ন্যানোঅ্যান্টিবডির খোঁজ পেয়েছেন যা মানবদেহে কাজে লাগানো যেতে পারে।

সেল কালচার করে এই ন্যানোবডির খোঁজ পাওয়া কি তবে করোনা সংক্রমণের চিন্তা দূর করে দেবে? গবেষকেরা কিন্তু এই খোঁজে আশার আলো দেখতে শুরু করেছেন।

বিজ্ঞানীরা মনে করছেন, এই অ্যান্টিবডি তৈরি করতে বিশেষ খরচ হবেনা। ফলে এই থেরাপিউটিক চিকিৎসা করতে বড় অর্থ রোগীর পকেটে থাকার প্রয়োজন তেমন নেই।

আপাতত এই খোঁজ চিকিৎসা বিজ্ঞানের একটি পেপার হয়ে জার্নালে ছাপা হয়েছে। এর ব্যবহারিক প্রয়োগ শুরু হলে কিন্তু বিশ্বজুড়ে বদলে যেতে পারে কোভিড চিত্র। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.