World

গিনেস বুকে ২৫ লক্ষ ক্যারেটের বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণি

বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণি বা চলতি কথায় নীলা এবার গিনেস বুকের তালিকায় জায়গা করে নিল। যার হাত ধরে সারা বিশ্বে চর্চিত এই রত্নগর্ভাও।

এত বড় নীলা আগে কেউ দেখেননি। ক্যারেট কত শুনলে অবাক হতে হয়। একটি নীলার ক্যারেট ২৫ লক্ষ। যার ওজন প্রায় ৫১০ গ্রাম। চোখ কপালে তোলার মত হলেও এই নীলাটিই পাওয়া গিয়েছে সম্প্রতি।

এক কথায় চোখ ধাঁধিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। বিশ্বের যে মূল্যবান রত্ন তালিকা রয়েছে তার মধ্যে অবশ্যই রয়েছে নীলকান্তমণি বা নীলা। যা পুরুষ ও মহিলাদের রত্নালঙ্কার তৈরিতে ব্যবহার হয়।

কিন্তু সে তো একটা টুকরো মাত্র। শ্রীলঙ্কার একটি জেম পিট বা রত্ন খনি থেকে যে নীলকান্তমণি বেরিয়ে এসেছে তা গোটা বিশ্বের চোখ ধাঁধিয়ে দিয়েছে। এটি পাওয়া যায় বিশেষভাবে চৌকো করে কাটা একটি রত্ন খনি থেকে। এর নাম রাখা হয়েছে কুইন অফ এশিয়া।

শ্রীলঙ্কার রত্ন শহর বলে পরিচিত রত্নপুরা-র একটি জেম পিট থেকে এটি পাওয়া যায়। যা এখন শ্রীলঙ্কার কাছে একটা বড় পাওয়া বলে মনে করা হচ্ছে।

এবার এই বিরলতম নীলা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এ জায়গা করে নিল। বিশ্বের বৃহত্তম নীলা হিসাবে এই নীলাটি জায়গা পেয়েছে গিনেস বুকে। এটাও শ্রীলঙ্কার জন্য একটা বড় প্রাপ্তি।

করোনা বিধ্বস্ত অর্থনীতির কথা মাথায় রেখে শ্রীলঙ্কার জেম অ্যান্ড জুয়েলারি অথরিটি স্থির করেছে আগামী দিনে এটি তারা বিক্রি করবে। আপাতত সুইৎজারল্যান্ডে রয়েছে নীলাটি। সেটি এরপর আনা হবে ব্রিটেনে। সেখানেই সেটি নিলাম হবে।

বিদেশের বাজারে এটার কত দাম হতে পারে তা শ্রীলঙ্কার সিদ্ধান্ত থেকেই পরিস্কার। দেশের অর্থনীতির হাল ফেরাতে এই একটি নীলা বিক্রিতে ভরসা রাখছে তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.