World

মহামারির আকার নিল হাম, মৃত ৭০, অধিকাংশই শিশু

মহামারির মত ফিলিপিন্স জুড়ে ছড়াচ্ছে হাম। ৪ বছরের মধ্যের শিশুরাই প্রধানত আক্রান্ত হচ্ছে। এখনও পর্যন্ত কমপক্ষে ৭০ জনের প্রাণ কেড়েছে এই ব্যাধি। মৃতদের সিংহভাগই শিশু। ফিলিপিন্সে হাম ছড়াচ্ছিল জানুয়ারির শুরু থেকই। কিন্তু শেষ ১ সপ্তাহে তা কার্যত মহামারির আকার নিয়েছে। এখনও পর্যন্ত সরকারি হিসাবে ৪ হাজার ৩০০ জন হামের আক্রান্ত। এই সংখ্যা বাড়ছে।

Child Death
প্রতীকী ছবি

হাম এমন একটি রোগ যা খুব দ্রুত রোগীর আশপাশে থাকা মানুষের মধ্যে ছড়ায়। অতি সংক্রামক ব্যাধি। যার জীবাণু হাওয়ায় ভেসে বেড়ায়। ফলে সুস্থ মানুষকে তার শিকার করতে সময় নেয়না। গোটা ফিলিপিন্স জুড়েই হামে আক্রান্ত পাওয়া যাচ্ছে। তবে সবচেয়ে বেশি সংখ্যক হাম আক্রান্ত রয়েছেন ফিলিপিন্সের রাজধানী শহর ম্যানিলা ও তার আশপাশে।

Baby
প্রতীকী ছবি

হাম হওয়ার পর প্রধানত শিশুরা শ্বাসকষ্টে ভুগতে শুরু করে। ক্রমশ পেট খারাপ, নিউমোনিয়া, চোখের জ্যোতি চলে যাওয়া এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে এভাবে হাম ছড়িয়ে পড়ার জন্য টিকাকরণে অনীহাকে কাঠগড়ায় চাপিয়েছে ফিলিপিন্সের স্বাস্থ্য মন্ত্রক। তাদের দাবি, এজন্য টিকা থাকলেও বহু মানুষই শিশুদের এই টিকা দেওয়ায় অনীহা দেখান। ফলে ওই শিশুদের মধ্যে হামের জীবাণু সঙ্গে লড়ার ক্ষমতা তৈরি হয়নি।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button