SciTech

অপেক্ষার প্রায় শেষ, হতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ

এই বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে সোমবার। চলতি বছরে এর আগে ৩টি চন্দ্রগ্রহণ হয়েছে। এদিন হতে চলেছে চতুর্থ বারের জন্য চন্দ্রগ্রহণ।

কলকাতা : বছরের শেষ চন্দ্রগ্রহণ। যে চন্দ্রগ্রহণে পৃথিবীর বহির্ভাগের ছায়া গিয়ে পড়বে চাঁদের ওপর। ফলে চাঁদের ওপর ছায়া থাকবে আবার হাল্কা দেখাও যাবে চাঁদকে।

এবারের চন্দ্রগ্রহণে চাঁদের সর্বোচ্চ ৮৩ শতাংশ অংশ ঢাকা পড়বে। এটা হবে ভারতীয় সময় বিকেল সাড়ে ৪টে নাগাদ। ঘটনাটি ঘটবে খুব সামান্য সময়ের জন্যই।

ভারতীয়দের মধ্যে গ্রহণ নিয়ে উন্মাদনা নতুন নয়। কিন্তু এবার ভারত থেকে সেভাবে দেখা যাবে না এই চন্দ্রগ্রহণ। কারণ ভারতীয় সময় দুপুর ১টা ৪ মিনিটে গ্রহণ শুরু হবে। আর শেষ হবে বিকেল ৫টা ২২ মিনিটে। এই সময় ভারতে চাঁদ থাকবে দিগন্তের নিচে। ফলে তা ভারত থেকে দেখা যাবেনা।

যদিও মনে করা হচ্ছে অরুণাচল প্রদেশ থেকে বিহার পর্যন্ত অংশে গ্রহণের একদম শেষের দিকে কিছুটা দেখা গেলেও দেখা যেতে পারে। কারণ হেমন্তের সন্ধে বলে তখনই সন্ধে নেমে যাবে।

এই চন্দ্রগ্রহণ ভালভাবে দেখা যাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকেও এই গ্রহণ দেখা যাবে। ইউরোপের সব জায়গা থেকে এই গ্রহণ দেখা যাবে না। ইউরোপের কেবলমাত্র ব্রিটেন, সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ড থেকে এই গ্রহণ দেখা যাবে।

চাঁদের ওপর পৃথিবীর যে প্রচ্ছায়া পড়বে তাতে চাঁদের ওপর হাল্কা হলদেটে বাদামি রংয়ের ছোপ দেখা যাবে। তবে ভারতীয়দের জন্য এবারের চন্দ্রগ্রহণ অধরাই থেকে যাবে।

এর আগে চলতি বছরের ১০ জানুয়ারি, ৫ জুন ও ৫ জুলাই চন্দ্রগ্রহণ হয়েছে। তারপর হচ্ছে ৩০ নভেম্বর। এটাই শেষ এ বছরে। ২০২১ সালের ২৬ মে ফের হবে চন্দ্রগ্রহণ। অবশ্য এ বছরের মত চন্দ্রগ্রহণ ৩০ নভেম্বর শেষ হলেও এই বছরে আরও একটি সূর্যগ্রহণ বাকি থাকছে।

আগামী ১৪ ডিসেম্বর এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। তবে এক্ষেত্রেও ভারতীয়রা তা দেখার সুযোগ পাচ্ছেন না। সবচেয়ে ভাল গ্রহণ দেখা যাবে দক্ষিণ আমেরিকার চিলি ও আর্জেন্টিনা থেকে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button