SciTech

রক্ত চাঁদের অপেক্ষায় সকলে, খালি চোখে দেখা যাবে কিনা জানালেন বিজ্ঞানীরা

যেন এক বিন্দু রক্ত কেউ মাখিয়ে দিয়েছে চাঁদের গায়ে। এমনটাই মনে হবে দেখলে। সেই মহাজাগতিক বিস্ময় দেখার জন্য মুখিয়ে দুনিয়া।

মাত্র ২টি সপ্তাহ আগেই সূর্যের গোলকে চাঁদের কামড় দেখেছেন বিশ্ববাসী। এক মহাজাগতিক বিস্ময় তারিয়ে উপভোগ করেছেন তাঁরা। যদিও ভারতের উত্তরপূর্ব ও পূর্ব প্রান্তের মানুষের সে দৃশ্য শিকেয় ছেঁড়েনি। তার আগেই নামে সন্ধে।

তার ঠিক ১৪ দিন পর ফের মহাজাগতিক বিস্ময় ধরা দিতে চলেছে। এবার চাঁদের সাদা ঝলমলে আলো মুছে যাবে। চাঁদ হয়ে উঠবে রক্তাভ।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

যেন এক বিন্দু রক্ত কেউ ঢেলে দিয়েছে চাঁদের গায়ে। লাল হয়ে উঠবে চাঁদ। যাকে বিজ্ঞানীরা ব্লাড মুন বলে ব্যাখ্যা করেন।

৮ নভেম্বরের এই মহাজাগতিক বিস্ময় দেখার জন্য মুখিয়ে আছে গোটা বিশ্ব। কিন্তু সকলের কি ভাগ্যে জুটবে এই বিরল সুযোগ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে এসে পড়ে তখন পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। তখনই হয় চন্দ্রগ্রহণ। এবার সেই চন্দ্রগ্রহণ পূর্ণগ্রাস।

তবে পৃথিবীর সব জায়গা থেকে পূর্ণগ্রাস দেখতে পাওয়া যাবে না। দেড় ঘণ্টার এই বিরল ঘটনা কিছু জায়গা থেকে পূর্ণগ্রাসে দেখা যাবে, কিছু জায়গা থেকে আংশিক গ্রাসে। এটা অবস্থানের ওপর নির্ভর করছে।

ভারতের উত্তরপূর্ব ভাগের মানুষ এই বিরল দৃশ্যের পুরোটাই দেখতে পাবেন। তবে কলকাতা সহ ভারতের বাকি অংশে পূর্ণগ্রাস দেখা যাবে না। এখানকার মানুষ আংশিক গ্রহণই দেখতে পারবেন। কারণ এখানে সন্ধে নামার আগেই গ্রহণ শুরু হয়ে যাবে।

কেন রক্ত চন্দ্র হয়ে দেখা দেবে চাঁদ? বিজ্ঞানীরা জানাচ্ছেন, এবার যে চন্দ্রগ্রহণ হতে চলেছে তাতে সূর্যের যেটুকু আলো চাঁদে গিয়ে পড়বে তা পৃথিবীর আবহমণ্ডলের মধ্যে দিয়ে গিয়ে পড়বে। তাই চাঁদের গায়ে পড়া আলোকে লালচে লাগবে।

এই বিরল ঘটনা ফের দেখা যাবে ২০২৫ সালের ৭ সেপ্টেম্বর। বিজ্ঞানীরা জানিয়েছেন, ৮ নভেম্বরের ২০২২-এর এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ খালি চোখেই দেখা যাবে। বাইনোকুলার দিয়েও দেখা যাতে পারে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button