SciTech

দোলের দিন আকাশে হবে মহাজাগতিক বিস্ময়

দোল বা হোলি ভারতের অন্যতম এক উৎসব। রঙের উৎসবের সঙ্গে এবার রং মিলিয়েছে মহাকাশ। এক মহাজাগতিক বিস্ময় দেখা যাবে আকাশে।

দোল এবার পড়েছে ২৫ মার্চ। সোমবারই রয়েছে হোলিও। আর সেই কারণে বাংলা যেমন দোলে মেতে উঠবে, তেমনই রঙের উৎসবে মাতোয়ারা হবে গোটা দেশ। এটি এক পুণ্য তিথিও। দোল পূর্ণিমা উপলক্ষে অনেক বাড়িতে পুজোর আয়োজন হয়। এছাড়াও নানা মন্দিরে ওইদিন বিশেষ পুজোর আয়োজন হয়।

ওইদিনই আবার এক বিশেষ ঘটনা ঘটবে মহাকাশে। অতি বিরল না হলেও বিরল তো বটেই। চাঁদের গায়ে ওইদিন পৃথিবীর ছায়া পড়বে। চাঁদের ওপর পৃথিবীর ছায়া পড়লেও তা পড়তে চলেছে চাঁদের যে পিঠে সূর্যের আলো পড়ে সেই পিঠে।

সে সময় সূর্যের আলোয় আলোকিত চাঁদের গায়ে গিয়ে পড়বে পৃথিবীর ছায়া। তাই চাঁদকে দেখা যাবে। তবে যতটা উজ্জ্বল দেখায় ততটা উজ্জ্বল দেখাবে না। পৃথিবীর ছায়া চাঁদের গায়ে একটা আস্তরণ ফেলবে। ওইদিন বছরের প্রথম চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভারতীয় সময় সকাল ১০টা ২৩ মিনিটে এই চন্দ্রগ্রহণ শুরু হবে। যা চলবে বিকেল ৩টে ২ মিনিট পর্যন্ত। তার সহজ মানে যা দাঁড়ায় তা হল ভারতের কোনও প্রান্ত থেকেই এই চন্দ্রগ্রহণ দেখা যাবেনা।


ভারতে সন্ধে নামার অনেক আগেই চন্দ্রগ্রহণ শেষ হয়ে যাবে। দোলের দিন হতে চলা এই চন্দ্রগ্রহণ দেখা যাবে ইংল্যান্ড, আয়ারল্যান্ড, বেলজিয়াম, স্পেন, ইতালি, রাশিয়া, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান থেকে।

ভারত থেকে যেহেতু দেখা যাচ্ছেনা এই গ্রহণ তাই ভারতে গ্রহণকে সামনে রেখে কোনও নিয়মও পালিত হবেনা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button