SciTech

আর কিছুক্ষণের অপেক্ষা, তারপরই দেখা যাবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ

বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখতে তৈরি গোটা কলকাতা। তৈরি সারা ভারত। বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু হবে শুক্রবার রাত ১০টা ৩৭ মিনিট থেকে। ১০ জানুয়ারিই হল এবছরের প্রথম চন্দ্রগ্রহণের দিন। এদিন দীর্ঘ সময় ধরে চন্দ্রগ্রহণ চলবে। চন্দ্রগ্রহণ শেষ হবে ২টো ৪২ মিনিটে। দীর্ঘ সময়ের এই চন্দ্রগ্রহণ দেখার সবচেয়ে ভাল সময় হল রাত ১২টা ৪০ নাগাদ। ওই সময় চন্দ্রগ্রহণ পূর্ণতা পাবে।

এশিয়া তো বটেই, তাছাড়া বিশ্বের বিভিন্ন অংশ থেকে এই চন্দ্রগ্রহণ প্রত্যক্ষ করা যাবে। আফ্রিকা থেকেও দেখা যাবে চন্দ্রগ্রহণ। তাছাড়া দেখা যাবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও প্রশান্ত মহাসাগরের ওপর থাকা দ্বীপগুলি থেকে। এছাড়া আমেরিকার পশ্চিম অংশে গ্রহণ কিছুটা দেখা যাবে। এই চন্দ্রগ্রহণ এই বছরের প্রথম চন্দ্রগ্রহণই নয়। এই নতুন দশকেরও প্রথম চন্দ্রগ্রহণ। আর গ্রহণ নিয়ে মানুষের উৎসাহ চিরন্তন। এই মহাজাগতিক বিস্ময় মানুষকে এখনও টানে।

চন্দ্রগ্রহণ কখন হয়? যখন সূর্য, পৃথিবী ও চাঁদ এক সরলরেখায় চলে আসে তখনই হয় গ্রহণ। আর যখন সূর্য ও চাঁদের মাঝে পৃথিবী চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপর গিয়ে পড়ে। হয় চন্দ্রগ্রহণ। এদিন গ্রহণ চলবে ৪ ঘণ্টা ৫ মিনিট। যা ভারত থেকে দারুণভাবে প্রত্যক্ষ করা যাবে। এরপর চন্দ্রগ্রহণ আছে ৫ জুন। সেটাও ভারত থেকে প্রত্যক্ষ করা যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button