Wednesday , April 25 2018
Kamakhya

মহাদেবের ভোগে মাছ, পাঁঠার মাংস! – শিবশংকর ভারতী

শিবরাত্রি ব্রত কখনও ফাল্গুন, কখনও হয় চৈত্র মাসে। কৃষ্ণা চতুর্দশী তিথি পড়ার উপরেই নির্ভর করে মাস। এই দিন মূল পীঠ অধিষ্ঠাত্রী দেবীর মহাপীঠে প্রত্যেক পুজোর মানসী পুজো দেওয়া হয় বলি ভোগ দিয়ে এবং সেটা হয় পীঠের নিয়মানুসারে।

কামাখ্যা পাহাড়ে শিবমন্দিরগুলিতে যেমন কামেশ্বর শিব, সিদ্ধেশ্বর আম্রাতকেশ্বর প্রমুখের পুজো করা হয় শিবচতুর্দশী তিথিতে। পুজো হোমাদি ছাড়াও ওই দিন শিবের উদ্দেশ্যে ভোগ দেওয়া হয় পাঁঠা বা খাসির মাংস এবং মাছ। গোটা ভারতে একমাত্র কামাখ্যায় দেবীপীঠের শিবমন্দিরেই নিবেদিত হয় সামিষ ভোগ। এমনটা আর দেখা বা শোনা যায় না অন্য কোথাও।

আরও একটা কথা। শিবের কিন্তু দাড়ি ও গোঁফ আছে। জ্ঞানত ভারতের কোনও শিবমন্দিরে প্রতিষ্ঠিত শিবের দাড়ি গোঁফওয়ালা মূর্তি চোখে পড়েনি। কামাখ্যা মন্দিরের দেওয়ালে লক্ষ্য করলে এমন মূর্তি চোখে পড়বে। আর দেখা যাবে শ্রীমৎ কৃষ্ণানন্দ আগমবাগীশ কৃত বৃহৎ তন্ত্রসার গ্রন্থে। ছবিটি এখানে পরিবেশিত হল। এ লেখার তথ্যসূত্র – মুক্তমুঙ্ক শিবপ্রিয়-শিবপুরাণ।

Kali
মা কালী ও দাড়ি গোঁফওয়ালা শিব, ছবি সৌজন্যে – বৃহৎ তন্ত্রসার

শীর্ষচিত্র – কামাখ্যা মন্দির – শিবশংকর ভারতী



About Sibsankar Bharati

স্বাধীন পেশায় লেখক জ্যোতিষী। ১৯৫১ সালে কোলকাতায় জন্ম। কোলকাতা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যে স্নাতক। একুশ বছর বয়েস থেকে বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক পাক্ষিক ও মাসিক পত্রিকায় স্থান পেয়েছে জ্যোতিষের প্রশ্নোত্তর বিভাগ, ছোট গল্প, রম্যরচনা, প্রবন্ধ, ভিন্নস্বাদের ফিচার। আনন্দবাজার পত্রিকা, সানন্দা, আনন্দলোক, বর্তমান, সাপ্তাহিক বর্তমান, সুখী গৃহকোণ, সকালবেলা সাপ্তাহিকী, নবকল্লোল, শুকতারা, দ্য টাইমস অফ ইন্ডিয়ার নিবেদন 'আমার সময়' সহ অসংখ্য পত্রিকায় স্থান পেয়েছে অজস্র ভ্রমণকাহিনি, গবেষণাধর্মী মনোজ্ঞ রচনা।

Check Also

Fullara

মানুষ সাধু হয় কেমন করে – মানসিক স্থিরতা আনার উপায় – শিবশংকর ভারতী

পৃথিবীতে সেই ব্যক্তিই সবচেয়ে বড় মূর্খ যে নিজেকে পণ্ডিত বা সবজান্তা মনে করে, সেই ব্যক্তিই বড় অসাধু যে সৎ বা সাধু মনে করে নিজেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *