SciTech

বড় সাফল্য, কিন্তু কোন কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করা হল

মহাকাশে মহাশক্তিধর দেশ হল ভারত। অবশ্যই এটা ভারতবাসীর জন্য গর্বের। ডিআরডিও-র বিশাল সাফল্য। গোটা ভারত ডিআরডিওকে অভিনন্দন জানাচ্ছে। তারিফ ডিআরডিও-র প্রাপ্যও। কিন্তু এর মাঝেই একটা প্রশ্নের উত্তর মিললনা। এদিন প্রধানমন্ত্রী ঘোষণা করেন ভারত উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে মহাকাশের কক্ষপথে ঘোরা একটি কৃত্রিম উপগ্রহ ধ্বংস করেছে। মহাকাশে কক্ষে ঘোরা কৃত্রিম উপগ্রহকে টার্গেট করে ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করার মত ক্ষমতা এখনও পর্যন্ত ছিল ৩টি দেশের। ভারত হল চতুর্থ দেশ। কিন্তু কোন কৃত্রিম উপগ্রহ ধ্বংস করা হল?

সংবাদ সংস্থা আইএএনএস জানাচ্ছে, তারা এ বিষয়ে জানতে ইসরো-তে ফোন করেছিল। কিন্তু সেখানে সকলে বৈঠকে রয়েছেন বলে জানানো হয়। কেউ কথা বলার মত ছিলেন না। ইসরো মুখপাত্র সংবাদ সংস্থাকে জানান, এ বিষয়ে ইসরো যুক্ত নয়, পুরোটাই করেছে ডিআরডিও। ফলে এর কোনও সদুত্তর মেলেনি।

ভারতের অনেকগুলি কৃত্রিম উপগ্রহ মহাকাশে ঘুরছে। তবু মনে করা হচ্ছে লো অরবিটে কোনও কৃত্রিম উপগ্রহ ধ্বংস করলে হয়তো মহাকাশে তেমন কোনও জঞ্জাল বাড়বে না। প্রসঙ্গত চিন কয়েক বছর আগে যখন মহাকাশে উপগ্রহ ধ্বংস করে তখনই ভারতের উপগ্রহগুলি মহাকাশে কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন উঠেছিল।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button