SciTech

চিনে নিন ভারতের ৪ মহাকাশচারীকে, কবে যাত্রা, কতদিন মহাকাশে থাকবেন তাঁরা

ভারত এবার মহাকাশে মানুষ পাঠাতে চলেছে। সেই যাত্রায় যে ৪ জনকে বাছা হয়েছে সামনে এল তাঁদের পরিচয়। প্রধানমন্ত্রী তাঁদের অ্যাস্ট্রোনট উইং উপহার দেন।

মহাকাশ বিজ্ঞানে ভারত যে কারও চেয়ে পিছিয়ে নেই, তা চাঁদে পা রেখে বুঝিয়ে দিয়েছে ইসরো। একের পর এক সাফল্যের হাত ধরে ভারত এখন মহাকাশ বিজ্ঞানে বিশ্বের সেরাদের দলে পড়ে। এবার ভারত আরও এক মাইলস্টোন তৈরি করতে চলেছে। মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত।

গগনযান নামের এই মিশনে মহাকাশে যেতে চলেছেন ৪ জন ভারতীয় নভশ্চর। এঁদের নাম এবার সামনে এল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সকালে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে হাজির হন।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

গত ৪ দশকে প্রথম প্রধানমন্ত্রী হিসাবে ইসরোর বিক্রম সারাভাই স্পেস সেন্টারে পা রাখা তিনি। সেখানে চারিদিক ঘুরে দেখার পর তাঁর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয় ভারতের ৪ নভশ্চরের সঙ্গে।

যাঁরা গগনযান মিশনে ভারত থেকে প্রথম মহাকাশে যেতে চলেছেন। এই ৪ জনই ভারতীয় সেনার অংশ। ৪ জনের দলের নেতৃত্ব দেবেন ভারতীয় বায়ুসেনার সুখোই চালক গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বি নায়ার। তাঁর সঙ্গে থাকবেন গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণণ, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভ্রাংশু শুক্লা।

এঁদের প্রশিক্ষণ এখন জোরকদমে চলছে। এঁদের এদিন প্রধানমন্ত্রী অ্যাস্ট্রোনট উইং উপহার দেন। ২০২৪-২৫ সালের মধ্যেই এঁদের মহাকাশে পাঠাতে চলেছে ইসরো।

তার আগে সবদিক খতিয়ে দেখার কাজ চলছে। একটি রোবটকে ইসরো পাঠাতে চলেছে পরীক্ষামূলক ভাবে। সবই পরীক্ষা করে নিশ্চিত হওয়া হচ্ছে যাতে এই ৪ জনকে মহাকাশে পাঠানোর পর তাঁদের সুস্থ শরীরে পৃথিবীতে আবার ফিরিয়েও আনা যায়।

স্থির হয়েছে ৩ দিনের জন্য তাঁরা মহাকাশে কক্ষপথে পাক খাবেন। এই সাফল্য পেলে ভারত বিশ্ব মহাকাশ বিজ্ঞানে আরও এক উচ্চতা ছুঁয়ে ফেলবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *