SciTech

ফের ইসরোর অনন্য সাফল্য, ভারতের মুকুটে নতুন পালক

ইসরো ফের এক অনন্য সাফল্যের স্বাদ উপভোগের সুযোগ করে দিল দেশকে। আগামী দিনের মহাকাশ গবেষণায় ইসরোর এই সাফল্য তাদের অন্য মাত্রায় নিয়ে যাবে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো একের পর এক সাফল্য উপহার দিয়ে চলেছে দেশবাসীকে। যা দেশের মাথা বিশ্বের দরবারে আরও উঁচু করছে। মহাকাশ গবেষণায় ভারত বিশ্বের অন্যতম শক্তি হয়ে উঠেছে। ভারতের নাম সম্ভ্রমের সঙ্গে উচ্চারিত হচ্ছে বিশ্বজুড়ে।

চাঁদের মাটিতে পৌঁছে ইসরো গোটা দুনিয়াকে গতবছর চমকে দিয়েছে। সূর্যের কাছে পৌঁছে নির্দিষ্ট দূরত্ব থেকে সূর্যকে নিরন্তর পর্যবেক্ষণ করছে ইসরোর পাঠানো যান আদিত্য। এবার সেই ইসরো আরও এক সাফল্য পেল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

যত দিন যাচ্ছে মহাকাশ বিজ্ঞানে প্রযুক্তিগত প্রয়োজন বৃদ্ধি পাচ্ছে। যে কোনও ধরনের রকেটকে মহাকাশে পৌঁছে দিতে হচ্ছে বিজ্ঞানীদের। সেই ব্যবস্থা পাকা করতে হচ্ছে।

আর মহাকাশে কোনও যানকে পৌঁছে দিতে একমাত্র ভরসা রকেটকে সঠিকভাবে মহাকাশে পাঠাতে দরকার জ্বালানি। আগামী প্রজন্মের রকেট কিন্তু বর্তমান জ্বালানির চেয়েও ভাল কিছু চাইছে।

কারণ তাকে আরও অনেক বেশি পেলোড অর্থাৎ ওজন নিয়ে মহাকাশে পাড়ি দিতে হবে। ইসরো সেই নতুন জ্বালানি এবার তৈরি করে ফেলল।

তরল অক্সিজেন ও কেরোসিন দিয়ে তারা সেমি-ক্রায়োজেনিক ইঞ্জিনের এমন এক জ্বালানি তৈরি করেছে যা রকেটের ওপর যে প্রবল ধাক্কার প্রয়োজন পড়ে তা দিতে সক্ষম।

যাতে সেই রকেট অনেক বেশি পেলোড নিয়েও অনায়াসে মহাশূন্যে পৌঁছে যেতে পারে। এই সাফল্য ইসরোকে আগামী প্রজন্মের রকেটকে মহাশূন্যে পাঠাতে প্রভূত সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button