World

চিনকে শিক্ষা দিতে জি৭-এ ভারতকে চাইছেন ট্রাম্প

জি৭ বৈঠকে ভারতকে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানানো হয়েছে।


নয়াদিল্লি ও ওয়াশিংটন : বিশ্বের অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী ৭টি দেশ নিজেদের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে তৈরি করেছিল জি৭। যার সদস্য রাষ্ট্র হল মার্কিন যু্ক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, ব্রিটেন ও জাপান। সেই জি৭-এর বৈঠক আগামী সেপ্টেম্বর পর্যন্ত পিছিয়ে দেওয়ার কথা জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে মার্কিন প্রেসিডেন্ট চাইছেন চিনের সঙ্গে ভবিষ্যতে কী করা হবে তা স্থির করতে ভারত সহ ৪টি আরও দেশ জি৭ বৈঠকে আসুক।


ট্রাম্পের মতে জি৭ গোষ্ঠী বিশ্বে যা চলছে তা মোকাবিলায় যথেষ্ট সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারছেনা। জি৭ আর সময়োপযোগী গোষ্ঠী নেই বলেই মনে করছেন তিনি। ট্রাম্প তাই চাইছেন আগামী দিনে চিনের সঙ্গে কী করা হবে তা স্থির করতে জি৭-এর বৈঠকে আরও ৪টি দেশকে ডাকা হোক। এই ৪টি দেশ হল ভারত, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া। কার্যত এদের পাশে নিয়ে চিনকে কোণঠাসা করার রাস্তায় হাঁটতে চাইছেন ট্রাম্প বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশ।


মার্কিন মুলুকের সঙ্গে করোনা পূর্ববর্তী সময় থেকেই চিনের সম্পর্ক বাণিজ্যিক দিক থেকে তলানিতে ঠেকছিল। করোনা ছড়িয়ে পড়ার পর করোনা ছড়ানোর জন্য সরাসরি চিনের দিকে আঙুল তোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরও তলানিতে ঠেকে চিনের সঙ্গে সম্পর্ক। এদিকে লাদাখ সীমান্তে ভারত ও চিন সেনা জমায়েত শুরু করেছে। আবার হংকংয়ে যে নয়া সুরক্ষা আইন চিন লাগু করেছে সেই সিদ্ধান্তকে কড়া ভাষায় ভর্ৎসনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া। সব মিলিয়ে করোনা প্যানডেমিকের মধ্যেই আন্তর্জাতিক ক্ষেত্রে কূটনৈতিক পরিবেশের পারদ চড়ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা




Show More

One Comment

  1. ভারতকে আমেরিকার ব্যাপাররে সাবধানি হয়া উচিৎ, কারন ইতিহাস বলে আমেরিকা যে ভাল বন্ধু ছিল তার ধংশ এর পিছনে অন্য কেউ নয়। আমেরিকাই ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *