World

প্রেসিডেন্ট পদ হারানোর পর এবার বড় ধাক্কা খেলেন ট্রাম্প

প্রেসিডেন্ট পদ হারিয়েছেন গত নভেম্বরে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার বড় ধাক্কার মুখে পড়লেন। হয়তো এতটা লজ্জার জন্য প্রস্তুত ছিলেননা তিনি।

বিশ্বের অন্যতম শক্তিশালী দেশের প্রেসিডেন্ট পদ সবে হারিয়েছেন তিনি। কিন্তু তারপর যে তাঁকে এতটা লজ্জার পরিস্থিতির সম্মুখীন হতে হবে তা বোধহয় ভাবতে পারেননি ডোনাল্ড ট্রাম্প।

গত নভেম্বরেই ডোনাল্ড ট্রাম্প মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচনে হেরেছেন। গত ৭ জানুয়ারি ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে ফেসবুক। এবার ফেসবুক তাদের নিয়ম ভাঙার জন্য ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট ২ বছরের জন্য বন্ধ করে দিল।

এটাই আপাতত ফেসবুকের নিজস্ব আইনে সবচেয়ে বেশি সাজা। সমাজের পরিচিত মুখ হয়ে যদি কেউ এমন কোনও পোস্ট ফেসবুকে করেন যে তা সাধারণ জীবনে অশান্তি তৈরি করে, জনসমাজকে উত্তেজিত করে বিশৃঙ্খলা সৃষ্টি করে, তবে ফেসবুক তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে।

সেই ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রেও সেটাই হয়েছে বলে দাবি করেছে ফেসবুক।

ট্রাম্পের শুধু ২ বছরের জন্য ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করেই নিজেদের কাজ শেষ করেনি সংস্থা। এক চরম হুঁশিয়ারিও দিয়েছে তারা।

ফেসবুক জানিয়েছে, ট্রাম্পকে ২ বছরের জন্য ব্যান করাই নয়, তারা পুরো অবস্থা খতিয়ে দেখে প্রয়োজনে পরে ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট সারা জীবনের জন্যও বন্ধ করে দিতে পারে। আবার এমনও হতে পারে যে ২ বছরের সময়সীমা আরও বর্ধিত করা হল। তবে তা ভবিষ্যতই বলবে।

তখন ফেসবুক সিদ্ধান্ত নেবে তারা কি করবে। সেই সিদ্ধান্তও নির্ভর করছে এই ২ বছর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ থাকাকালীন ট্রাম্প এমন কোনও আচরণ করেন কিনা যার কারণে ফেসবুককে তাঁর ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ রাখার সময়সীমা বাড়াতে হয় বা তা চিরদিনের জন্য বন্ধ করতে হয়।

একজন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে এমন পদক্ষেপ কিন্তু যথেষ্ট আলোড়ন ফেলেছে। একটি সোশ্যাল সাইটের তরফে ডোনাল্ড ট্রাম্পের মত ব্যক্তিত্বের বিরুদ্ধে এমন সাহসী পদক্ষেপ নিয়ে চর্চাও শুরু হয়েছে। এদিকে ট্রাম্পের তরফে এ নিয়ে কিছু জানানো হয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Back to top button