World

ট্রাম্পকে হারিয়ে সাদা বাড়ির দখল নিলেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হলেন জো বাইডেন। ৩ দিন ধরে ভোট গণনার শেষে ম্যাজিক অঙ্ক টপকে সাদা বাড়ির দখল নিলেন তিনি।

নিউ ইয়র্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন জো বাইডেন। টানটান ভোটযুদ্ধের শেষে ট্রাম্পকে বড় ব্যবধানে হারিয়ে মার্কিন প্রেসিডেন্ট হলেন তিনি।

মসনদ দখলের জন্য ম্যাজিক ফিগার ছিল ২৭০। সেখানে ভোট গণনার শেষে বাইডেন পেয়েছেন ২৭৯টি ইলেক্টোরাল ভোট।

ট্রাম্প পেয়েছেন ২১৪টি। বিশাল ব্যবধানে ট্রাম্পকে কার্যত উড়িয়ে দিয়েছেন বাইডেন। যদিও ৩ দিন ধরে চলা ভোট গণনায় অনেক নাটকীয় পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। পরতে পরতে নাটক জমে উঠেছিল।

ট্রাম্প গণনা শুরুর দ্বিতীয় দিন থেকেই বলতে শুরু করেন বাইডেন ভোট চুরি করেছেন। নির্বাচনী পদ্ধতিতে গরমিল করা হয়েছে। এমনকি পুরো বিষয় নিয়ে আদালতে যাওয়ার হুমকিও দেন তিনি। শুধু হুমকি নয়, আদালতে ভোটগণনা স্থগিত করার দাবি নিয়ে হাজিরও হন। যদিও আদালত ভোটগণনা স্থগিত করায় সায় দেয়নি।

এরমধ্যে আবার কয়েকটি মার্কিন রাজ্যের ভোট গণনাকে কেন্দ্র করে জটিলতার সৃষ্টি হয়। যারমধ্যে ছিল নেভাডা, পেনসিলভানিয়া, আলাস্কা-র মত রাজ্যগুলি। সেখানে টানটান টক্কর চলতে থাকে। আর ট্রাম্প বারবার দাবি করতে থাকেন বাইডেন ভোট চুরি করছেন। নির্বাচনী পদ্ধতিতে গরমিল করেছেন।

অনেকেই বলছেন আগেই হারের ইঙ্গিত স্পষ্ট হয়ে গিয়েছিল ট্রাম্পের কাছে। তাই তিনি পুরো বিষয়টিকে গুলিয়ে দেওয়ার চেষ্টা করছিলেন। হার নিশ্চিত জেনে আর স্থির থাকতে পারেননি ডোনাল্ড ট্রাম্প।

জো বাইডেন জিতে যাওয়ার পরও ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই এই ফলকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছেন। তবে নির্বাচনী পরিচালনার দায়িত্ব যাঁরা ছিলেন তাঁদের মতে এই ফলে কোনও ভুল নেই। নির্বাচনী পদ্ধতি বা গণনা পদ্ধতিতে কোথাও কোনও গলদ পাওয়া যায়নি।

ট্রাম্পকে হারিয়ে জয়ের পর বাইডেন জানিয়েছেন কোনও বিভাজন নয়, সকলকে এক করে নিয়ে চলাই তাঁর লক্ষ্য। সকলের কথা শুনতে হবে। একে অপরকে দেখতে হবে। বোঝাই যাচ্ছে কৃষ্ণাঙ্গ হত্যাকে কেন্দ্র করে উত্তাল হওয়া মার্কিন মুলুকে তিনি কৃষ্ণাঙ্গদের পাশে থাকার বার্তাই দিলেন।

এদিকে বাইডেনের জয়ে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস বসতে চলেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে। কমলা জানিয়েছেন এই পদে তিনিই প্রথম মহিলা। তবে এটা শুরু। আগামী দিনে আরও মহিলা এই পদে বসবেন বলে আশা প্রকাশ করেন কমলা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button