World

অবশেষে বাইডেনের কাছে হার মেনে নিলেন ডোনাল্ড ট্রাম্প

ভোটের হিসাব বলছিল বাইডেন জিতেছেন বড় ব্যবধানে। কিন্তু মানতে নারাজ ছিলেন ডোনাল্ড ট্রাম্প। অবশেষে হাল ছাড়লেন তিনি। মেনে নিলেন বাইডেনের জয়।

নিউ ইয়র্ক : জো বাইডেন আগামী মার্কিন প্রেসিডেন্ট যে হচ্ছেন তা ৩ নভেম্বরের ভোটেই স্থির হয়ে গিয়েছিল। বাইডেন বড় ব্যবধানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেন। কিন্তু সেই ফলাফল মানতে রাজি ছিলেন না ট্রাম্প। তিনি তারপরেও জানিয়ে দেন নির্বাচনের এখানেই শেষ নয়। নির্বাচনে কারচুপির অভিযোগ করে আদালতে যান ট্রাম্প।

আদালত ট্রাম্পের আবেদন নাকচ করার পর নির্বাচনের দায়িত্বে থাকা আধিকারিকদের ওপর চাপ তৈরি করেন তিনি। কিন্তু তাঁরাও সব খতিয়ে দেখার পর জানিয়ে দেন ভোটে কোনও কারচুপি হয়নি। তাঁর বিরুদ্ধে যাওয়ায় নির্বাচনের দায়িত্বে থাকা এক শীর্ষ আধিকারিককে বরখাস্ত করেন ট্রাম্প। দাবি করেন ভোটে কারচুপি অবশ্যই হয়েছে। যদি ঠিক করে ভোট হত তাহলে তিনিই জিততেন বলেও দাবি করে সুর চড়ান ট্রাম্প।

পরিস্থিতি এতটাই জটিল আকার নেয় যে ট্রাম্পকে সত্যিই গদিচ্যুত করতে কালঘাম ছুটবে বলে প্রমাদ গোনেন অনেকেই। ট্রাম্প কিন্তু অনড়ই ছিলেন যে তিনিই জিতেছেন।

অবশেষে সেই অবস্থান থেকে সরে এলেন ডোনাল্ড ট্রাম্প। মেনে নিলেন নিজের হার। ট্যুইট করে জানালেন দেশের স্বার্থে তিনি বাইডেনকে আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর শুরু করবেন। তাঁকে সাহায্য করবেন।

আগামী ২০ জানুয়ারি আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে শপথগ্রহণ করবেন বাইডেন। বসবেন মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে। ইতিমধ্যেই তিনি তাঁর ক্যাবিনেট সাজাতে শুরু করেছেন। শীর্ষ পদাধিকারিদের মনোনীত করতে শুরু করেছে।

২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট পদে বসার আগেই বাইডেন সবদিক থেকে নিজেকে গুছিয়ে রাখতে চাইছেন। কারণ তিনি যে পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট হতে চলেছেন সে সময়টা আমেরিকার জন্য ভাল যাচ্ছেনা। ভাল যাচ্ছেনা গোটা বিশ্বের। করোনা আমেরিকাকে এক চরম পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে।

মার্কিন নির্বাচনের পর ভোট গণনা চলে টানা ৩ দিন ধরে। টানটান নাটকীয় ভোট গণনার শেষে মার্কিন সংবাদমাধ্যম জানিয়ে দেয় ৩০৬-২৩২ ইলেকটোরাল কলেজ ভোটে ট্রাম্পকে হারিয়ে দিয়েছেন বাইডেন। তবে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে ভোটে জয়ী ঘোষণা করা হবে আগামী ১৪ ডিসেম্বর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button