Friday , November 15 2019
Mushroom
প্রতীকী ছবি

ক্যানসারের ঝুঁকি কমাতে সপ্তাহে মাত্র ৩ দিন খাবারটি খেতে বললেন গবেষকরা

প্রস্টেট ক্যানসার পুরুষদের ক্ষেত্রে একটা বড় ঝুঁকি। অনেকেই এই প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হন। কিন্তু ক্যানসার ছড়ানোর আগেই যদি তা রোখার বন্দোবস্ত কিছুটা এগিয়ে রাখা যায় তাহলে তা অবশ্যই উপকারী। গবেষকরা দাবি করছেন প্রস্টেট ক্যানসারের ঝুঁকিতে লাগাম দিতে ঘরোয়া একটি খাবারই যথেষ্ট। যা অনেকেই খেয়ে থাকেন। সুস্বাদু এই খাবারটি হল মাশরুম। বাংলা যা পরিচিত ব্যাঙের ছাতা হিসাবে। মাশরুমের নানা খাদ্যগুণ রয়েছে। ফলে এখন মাশরুম যথেষ্ট পরিচিত খাবার।

মাশরুম চাষও তার চাহিদার কথা মাথায় রেখে বেড়েছে। অনেকেই বাড়িতে মাশরুম বানিয়ে থাকেন। তা বিক্রিও করেন। মাশরুম নিরামিষাশীদের অন্যতম খাবারে পরিণত হয়েছে। তার মানে এই নয় যে যাঁরা আমিষ খান তাঁরা মাশরুম ভক্ত নন। মাশরুমের জিভে জল আনা নানা পদ এখন বড় বড় হোটেল, রেস্তোরাঁর মেনুকার্ডে জায়গা পায়। গবেষকেরা বলছেন এই উপাদেয় খাদ্যটি সপ্তাহে ৩ দিন অন্তত খেতে। তাহলেই নাকি প্রস্টেট ক্যানসারের ঝুঁকি অনেকটা কমবে।

জাপানের তোহুকু বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ৪০ থেকে ৮০ বছর বয়স্ক জাপানি পুরুষদের ওপর পরীক্ষা চালিয়ে মাশরুমের এই গুণ সম্বন্ধে নিশ্চিত হয়েছেন। তাঁদের দাবি সপ্তাহে যাঁরা ১ বা ২ দিন মাশরুম খেয়ে থাকেন তাঁদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ৮ শতাংশ কমে। আর যারা সপ্তাহে ৩ বা তার বেশি দিন খেয়ে থাকেন তাঁদের মধ্যে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে ১৭ শতাংশ। আর জাপানে মাশরুম কিন্তু যথেষ্ট প্রচলিত খাবার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *