State

দ্বিতীয় দফার প্রচারে ইতি, রাজ্যের ৩ আসনে ভোট বৃহস্পতিবার

প্রথম দফায় কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে ভোট হয়ে গেছে। টুকটাক অশান্তির মধ্যেই শেষ হয়েছে ভোটগ্রহণ। নির্বাচন কমিশন খোদ জানিয়েছে প্রথম দফার নির্বাচন তাদের চোখে শান্তিপূর্ণ। এবার দ্বিতীয় দফা। আগামী বৃহস্পতিবার দ্বিতীয় দফায় রাজ্যের ৩ কেন্দ্রে নির্বাচন। জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জে ভোট। এই ৩ কেন্দ্রে মঙ্গলবার বিকেল ৫টায় শেষ হল প্রচারপর্ব। নির্বাচনী বিধি মেনে বিকেল ৫টার পর আর কোনও দল নতুন করে প্রচার করতে পারেনি। তবে শেষ মুহুর্তে প্রায় সারা দিনই চলেছে প্রচারপর্ব। এবার মানুষের রায় দানের পালা।

গোটা দেশেও আগামী বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা। ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৩টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বত্রই মঙ্গলবার প্রচার শেষ হয়েছে। তবে বিভিন্ন জায়গায় বিভিন্ন ভোটগ্রহণের সময়। সময়ের রদবদলের সঙ্গে তাল মিলিয়ে প্রচার শেষের সময়েও কিছুটা রদবদল ছিল। তবে প্রচার বন্ধ হয়েছে বিকেল ৩ থেকে ৬টার মধ্যেই। কেবল মাদুরাই লোকসভা আসনে রাত ৮টা পর্যন্ত প্রচারে ছাড় দেয় নির্বাচন কমিশন। কারণ সেখানে বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। প্রাচীন একটি উৎসব ওদিনই পড়ায় সময়ে কিছুটা রদবদল করতে হয়েছে কমিশনকে।

পশ্চিমবঙ্গ ছাড়াও যেসব রাজ্যে দ্বিতীয় দফার ভোট রয়েছে সেগুলি হল, উত্তরপ্রদেশ, বিহার, তামিলনাড়ু, কর্ণাটক, পুদুচেরি, মহারাষ্ট্র, অসম, ওড়িশা, ছত্তিসগড়, মণিপুর, ত্রিপুরা ও জম্মু-কাশ্মীর। এবার লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৭ দফায়। ১৯ মে হবে শেষ দফা। ভোটগণনা আগামী ২৩ মে।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button