Sports

সৌরভের প্রশংসায় পঞ্চমুখ গাভাস্কার

সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রাণ খুলে প্রশংসা করলেন করলেন ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম কিংবদন্তী সুনীল মনোহর গাভাস্কার। সংবাদ সংস্থা আইএএনএস-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে গাভাস্কার বলেন, এই শতাব্দীর শুরুতে সারা বিশ্বে ভারতীয় ব্যাটিং লাইনআপ ছিল সেরা। যে কোনও ক্রিকেট অনুরাগীর জন্য ছিল স্বপ্নের মত। যেন একটা ম্যাজিক। মনে করতে হবে সে সময় ভারতীয় দলের নেতৃত্ব দিচ্ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। যিনি তীব্র বিরোধিতার মুখেও কখনও নিজের অবস্থান থেকে পিছপা হননি। মনে রাখতে হবে সে সময় দলে অনিল কুম্বলের মত খেলোয়াড়ও ছিলেন। আর মহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে পা দেওয়াও সৌরভের নেতৃত্বেই।

জগমোহন ডালমিয়ার হাতে থাকাকালীন সর্বভারতীয় ক্রিকেট প্রশাসনকেও একটা দারুণ সময় বলে ব্যাখ্যা করেন গাভাস্কার। তবে বিশ্বকাপের দল বা তারপরে ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা নিয়ে নির্বাচক কমিটির বিরুদ্ধে বিষোদ্গার করেছেন গাভাস্কার। বর্তমানে বিসিসিআই-এর নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদের ভারতীয় দল গঠনের ক্ষমতা নিয়েই প্রশ্ন তুলেছেন লিটল মাস্টার। তাঁর মতে, প্রসাদের সেই দক্ষতাই নেই যে ঠিকঠাক ভারতীয় দল গঠন করবেন। দল গঠনের সিদ্ধান্ত গ্রহণে তাঁর সক্ষমতার অভাব আছে।

সেইসঙ্গে ৪ জনের যে সহযোগী নির্বাচক রয়েছেন দেবাং গান্ধী, সরনদীপ সিং, যতীন পরাঞ্জপে ও গগন খোডা, এঁদের দক্ষতা নিয়েও সরাসরি প্রশ্ন তুলেছেন গাভাস্কার। তাঁর মতে, এঁরা নির্বাচন করছেন ভারতীয় দল। অথচ এঁরা নিজেরাই ভারতীয় দলে খেলার বড় একটা সুযোগ পাননি। পরাঞ্জপে ও খোডা কেউই ভারতীয় দলের হয়ে একটাও টেস্ট খেলেননি। হাতে গোনা কয়েকটি একদিনের ম্যাচে সুযোগ পেয়েছিলেন মাত্র। গাভাস্কার এদিন বলেন, এই নির্বাচক দলের অবশ্য আর কটাদিনই বাকি রয়েছে। এরপর নতুন নির্বাচক কমিটি গঠিত হবে। তাঁর আশা এই কমিটিতে দক্ষ খেলোয়াড়দেরই জায়গা দেওয়া হবে। যাতে দল গঠন ঠিকঠাক হয়।

সুনীল গাভাস্কারের চোখে তাঁর সময়ের বিশ্বের সেরা অধিনায়ক কারা? এ প্রশ্নের উত্তরে গাভাস্কার জানান, তাঁর চোখে সেরা অধিনায়ক ইংল্যান্ডের রে ইলিংওয়র্থ। যাঁকে গোটা দলটা বিশ্বাস করত। এছাড়া ইয়ান চ্যাপেলের অধিনায়কত্বেরও প্রশংসা করেন গাভাস্কার। অন্যদিকে তিনি নিজে যাঁদের অধিনায়কত্বে খেলেছেন তাঁদের মধ্যে অজিত ওয়াড়েকরকে সেরা বলে দাবি করেন সানি। তিনি যদি সুযোগ পেতেন তবে কী তিনি আইপিএল খেলতে পছন্দ করতেন? এর উত্তরে গাভাস্কার সাফ জানান, অবশ্যই তিনি আইপিএল খেলতে পছন্দ করতেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button