Sports

বরফের কুচি দাঁতে ঢুকে প্রবল যন্ত্রণা, তবু কষ্ট সহ্য করেও ওষুধ খেলেন না গাভাস্কার

৭৩ বছর পূর্ণ করলেন ক্রিকেট বিশ্বের অন্যতম ব্যক্তিত্ব সুনীল গাভাস্কার। জন্মদিনে নিজের এক পুরনো অভিজ্ঞতা সকলের সঙ্গে ভাগ করে নিলেন তিনি।

ভারতীয় ক্রিকেটের অন্যতম প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব সুনীল গাভাস্কার। লিটল মাস্টারকে সকলেই চেনেন তাঁর নিজস্ব শৈল্পিক ব্যাটিং ক্ষমতার জন্য। সেই সুনীল গাভাস্কার ৭৩ বছর পূর্ণ করলেন।

নিজের জন্মদিনের অনুষ্ঠানে তিনি একটি পুরনো কাহিনি ভাগ করে নিলেন সকলের সঙ্গে। যা হয়তো বর্তমান প্রজন্মের উদীয়মান ক্রিকেটারদের জন্যও একটা শিক্ষা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সময়টা ১৯৭০-৭১, ভারত গেছে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজ খেলতে। তখন ভারত ক্রিকেট মানচিত্রে তেমন শক্তিশালী দল হিসাবে বিবেচিত হতনা।

অন্যদিকে ক্রিকেটে তখন সেরা দল ওয়েস্ট ইন্ডিজ। সেই সিরিজে কিন্তু ভারত ১-০-তে এগিয়ে যায়। পরের টেস্ট জিততেই হবে। গুরুত্বপূর্ণ ম্যাচ। যে ম্যাচে নবাগত সুনীল গাভাস্কার নিজের একটা ছাপ রাখতে চাইছেন।

ম্যাচের ঠিক আগের দিন পোর্ট অফ স্পেনের হোটেলে জগ থেকে জল খাওয়ার সময় জগে থাকা একটি বরফের কুচি কোনওভাবে তাঁর দাঁতের ফাঁকে ঢুকে যায়। শুরু হয় যন্ত্রণা।

দাঁতের যন্ত্রণা অত্যন্ত কষ্টকর। সুনীল তাঁর ম্যানেজারকে কথাটা জানান। ম্যানেজার কিন্তু সাফ জানিয়ে দেন সুনীলের ব্যাটিং এই ম্যাচের বড় ভরসা। তাই তিনি কিছুতেই তাঁকে কোনও ব্যথা কমানোর ওষুধ খেতে দেবেন না। কারণ ওই ধরনের ওষুধে ঘুম ঘুম পায়। রিফ্লেক্স নষ্ট হয়।

ওই দাঁতের যন্ত্রণা নিয়েই কিন্তু সেবার ব্যাট হাতে নামেন সুনীল গাভাস্কার। সেই ম্যাচ সেদিন সুনীল গাভাস্কারের ব্যাটিংয়ের জোরেই জিতে নেয় ভারত। কেউ সেদিন জানতেও পারলেন না কি প্রবল দাঁতের যন্ত্রণা নিয়ে সুনীল ব্যাট হাতে কামাল দেখালেন মাঠে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *