Saturday , October 12 2019
Shaktikanta Das
ফাইল : রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস, ছবি - আইএএনএস

পুজোর শুরুতেই আমজনতার জন্য খুশির খবর শোনাল আরবিআই

দুর্গাপুজো শুরু হয়ে গেছে। চলছে নবরাত্রি। আসছে দিওয়ালী। এই উৎসব মুখর সময়ে ফের একবার সুদের হার কমাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শুক্রবার মহাষষ্ঠীর দিন রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমাল আরবিআই। এই নিয়ে টানা ৫ বার রেপো রেট কমাল তারা। ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানোর ফলে রেপো রেট এখন গিয়ে দাঁড়াল ৫.১৫ শতাংশে। আগে তা ছিল ৫.৪০ শতাংশ। এদিন রেপো রেট কমানোর কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

দেশের আর্থিক বৃদ্ধির হার বাড়ানোকে সামনে রেখেই এভাবে টানা ৫ বার রেপো রেট কমাল দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। গত ফেব্রুয়ারি মাস থেকে শুরু করে এখনও পর্যন্ত ২ মাস অন্তর তাদের ঋণনীতি পর্যালোচনা করতে গিয়ে টানা ৫ বারে ১৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমিয়েছে আরবিআই। যা শতাংশের হিসাবে ১.৩৫ শতাংশ। রেপো রেট হল সেই সুদের হার যে সুদে কেন্দ্রীয় ব্যাঙ্ক বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদী ঋণ দিয়ে থাকে। অন্যদিকে রিভার্স রেপো রেট দাঁড়িয়ে আছে ৪.৯০ শতাংশে।

শুক্রবার সুদের হার কমানোর কথা ঘোষণার পর গাড়ি, বাড়ির ঋণে সুদের হার কমার বিষয়ে আশার আলো দেখছেন মধ্যবিত্ত মানুষজন। এদিকে এদিন সুদ কমানোর কথা ঘোষণা করার পর শক্তিকান্ত দাস বলেন, বাণিজ্যিক ব্যাঙ্কগুলির পরিস্থিতি যথেষ্ট ভাল ও স্থিতিশীল। বাণিজ্যিক ব্যাঙ্ক থেকে মোটা টাকার আর্থিক জালিয়াতির ফলে ব্যাঙ্কগুলির পরিস্থিতি ভাল নয় বলে যে খবর শোনা যাচ্ছে তাতে আমল না দিতে অনুরোধ করেন আরবিআইয়ের গভর্নর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *