Netaji Colony Lowland

নেতাজি কলোনি লোল্যান্ড

বরানগর থেকে কলকাতায় পুজো দেখতে বহুকালই মানুষ ছুটে আসেন। কিন্তু কলকাতা থেকে বরানগরে পুজো দেখতে যাওয়ার কথা কাউকে বলতে শুনেছেন? আগে না শোনা গেলেও শেষ কয়েক বছর কিন্তু এটা শোনা যাচ্ছে। কলকাতা থেকে বহু মানুষ হাজির হচ্ছেন বরানগরে। ঠাকুর দেখতে। অবশ্যই দর্শনার্থীদের এই নয়া গন্তব্যের কারণ বন্ধুদল ও নেতাজি কলোনি লোল্যান্ডের দুর্দান্ত পুজো। বরানগর থানার গা ঘেঁষে যে গলিটি ঢুকে গেছে তা দিয়ে কিছুটা এগোলেই বিশাল জলাশয়ের ধারে নেতাজি কলোনি লোল্যান্ডের প্যান্ডেল ক্রমশ পূর্ণাঙ্গ রূপ পাচ্ছে। খুব পুরনো পুজো নয়। পুজোর বয়স মাত্র ২৮ বছর হল। কিন্তু এরমধ্যেই একগুচ্ছ পুরস্কার ঝুলিতে পুরেছে বরানগরের এই পুজো। এখন এতটাই নামডাক যে দূরদূরান্ত থেকে মানুষ ছুটে আসেন এই পুজো দেখার জন্য।

গত বছর পুরীর মন্দির করার পর এবার নেতাজি কলোনির প্যান্ডেল তৈরি হচ্ছে থাইল্যান্ডের একটি বৌদ্ধমন্দিরের আদলে। বৌদ্ধমন্দিরটির পুঙ্খানুপুঙ্খ কারুকার্য, প্রবেশদ্বার ও চত্বরকে ফুটিয়ে তোলার চেষ্টা করছেন উদ্যোক্তারা। থাকছে অনেক মডেল। যা বৌদ্ধমন্দিরের আনাচে কানাচে শোভা পায়। মণ্ডপ তৈরি করা হচ্ছে ফাইবার, প্লাস্টার অফ প্যারিস ও প্লাইউড দিয়ে। বিশাল এলাকা জুড়ে হওয়া এই প্যান্ডেলের থিম শিল্পী সৌরভ দত্ত।

বৌদ্ধমন্দিরের আদলে প্যান্ডেলে থাকছে সাবেকি প্রতিমা। প্রতিমাশিল্পী তাপস নাগ। পুজোর বাজেট আনুমানিক ৩২ লক্ষ টাকা। পুজোর দিনগুলোয় দৈনিক জনসমাগম ৬০ হাজার ছাড়াবে বলেই মনে করছেন উদ্যোক্তারা।

About News Desk

Check Also

Chaltabagan

চালতাবাগান

বাড়িতে পশু-পাখিকে পোষ্য করে রাখার বিরুদ্ধে নীরব প্রতিবাদই এই পুজোর থিম। মানিকতলার অদূরে চালতাবাগানের লোহাপট্টির পুজো কলকাতার নামীদামী পুজোর একটা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *