SciTech

কোজাগরী পূর্ণিমাতে আকাশে উঠবে নীল চাঁদ

অপেক্ষা প্রায় শেষ। আকাশ জুড়ে উঠতে চলেছে নীল চাঁদ বা ব্লু মুন। এমন একটা রাত দীর্ঘ অপেক্ষার পরই আসে। সেই রাত ফের হাজির।

কলকাতা : আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই সন্ধের আকাশ জুড়ে দেখা যাবে নীল চাঁদ। ৩১ অক্টোবর সন্ধে নামলেই আকাশে দেখা মিলবে এই নীল চাঁদের।

নীল চাঁদ নিয়ে অবশ্য ভারতীয়রা বড় একটা মাথা ঘামাতেন না। এখন কিন্তু নীল চাঁদ নিয়ে একটা টান টান ব্যাপার তৈরি হয়েছে। অবশ্যই পাশ্চাত্য বিষয়গুলি ক্রমশ মিশে যাচ্ছে ভারতীয়দের জীবনেও। যার একটি অবশ্যই এই ব্লু মুন বা নীল চাঁদ।

চাঁদ যে এদিন নীল হয়ে ওঠে তেমনটা ঠিক নয়। একটা নীলচে ভাব যে একেবারেই আসেনা তেমনটাও আবার নয়। ওই নীলচে একটা ভাবের জন্যই পাশ্চাত্য সংস্কৃতিতে নীল চাঁদের মাহাত্ম্য রয়েছে। এই নীল চাঁদ হয় কেন?

আসলে একটি মাসে যদি ২টি পূর্ণিমা পরে, তাহলে তার দ্বিতীয় পূর্ণিমাকে বলা হয় ব্লু মুন। সাধারণত একটি মাসে একটিই পূর্ণিমা পড়ে। কিন্তু মোটামুটি ২ বছরের ব্যবধানে এমনও একটা মাস আসে যে মাসে ২টি পূর্ণিমা পড়ে যায়। তখন সেই মাসের দ্বিতীয় পূর্ণিমাকে ব্লু মুন বলে ব্যাখ্যা করা হয়।

ইংরাজি প্রবাদ থেকে বিভিন্ন সাহিত্যে এই ব্লু মুনের উল্লেখ মেলে। এবার ৩১ অক্টোবর অর্থাৎ শনিবার সন্ধেয় সেই নীল চাঁদ আকাশ জুড়ে শোভা পাবে। বলা ভাল কোজাগরী পূর্ণিমাতেই উঠবে নীল চাঁদ।

অনেকেই এই নীল চাঁদ প্রত্যক্ষ করতে উদগ্রীব। এখন আবার কার্তিক মাস। আকাশ মোটামুটি পরিস্কার। রাতের আকাশ তারা ঝলমলেই থাকে। ফলে পরিস্কার আকাশে নীল চাঁদ এদিন আরও স্পষ্ট হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

২০১৮ সালের পর ২০২০ সালে ফের ব্লু মুনের দেখা মিলল। আবার এই ব্লু মুন ৩১ অক্টোবরের পর দেখা যাবে ২০২৩ সালে। অপেক্ষা দীর্ঘ। তাই যখন হাতের কাছে পাওয়াই যাচ্ছে তখন ৩১ অক্টোবর একবার অন্তত রাতের আকাশে চোখে মেলতে আপত্তি নেই অনেকেরই। ব্লু মুন এদিন কতটা নীল হবে সে ঔৎসুক্যও যথেষ্ট কাজ করছে সকলের মধ্যে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button