SciTech

অগাস্টে অতিবিরল চাঁদ উঠতে চলেছে আকাশে, কবে কখন দেখা যাবে জেনে নিন

অগাস্টে এক মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী হতে চলেছেন বিশ্ববাসী। এ এমন এক ঘটনা যা সহজে দেখা পাওয়া ভার। কবে, কখন দেখা যাবে জেনে নিন।

পয়লা অগাস্ট এক বিরল মহাজাগতিক বিস্ময় ইতিমধ্যেই দেখে ফেলেছেন বিশ্ববাসী। কলকাতা ও তার সংলগ্ন বিস্তীর্ণ অঞ্চল জুড়ে পুরু মেঘের আস্তরণ অবশ্য এই অংশের মানুষের সেই সুযোগ থেকে বঞ্চিত করেছে। তবে তাঁদের সেই দুঃখ মুছে দিতে পারে অগাস্টেই হতে চলা আর এক মহাজাগতিক বিস্ময়।

১ অগাস্ট সন্ধের আকাশে দেখা মিলেছে সুপারমুনের। আর অগাস্টের শেষে পৌঁছে ৩০ অগাস্ট এমন এক মহাজাগতিক বিস্ময় নজর কাড়বে যা এক জীবনে একবারও দেখা মুশকিল হয়।

৩০ অগাস্ট ফের হতে চলেছে সুপারমুন। এবার পৃথিবীর আরও কাছে পৌঁছবে চাঁদ। দূরত্ব হবে ৩ লক্ষ ৫৭ হাজার ৩৪৪ কিলোমিটার। চাঁদকে ওইদিন আরও বড় লাগবে। আরও উজ্জ্বল লাগবে।

তবে ওইদিন আরও একটি বিষয় হবে। সুপারমুনের সঙ্গে ওইদিন আকাশে দেখা মিলবে ব্লু মুনেরও। নীল চাঁদ মানে কিন্তু চাঁদের রং নীল হয়ে যাওয়া নয়। ব্লু মুন বা নীল চাঁদ সেই মাসে হয় যে মাসে ২টি পূর্ণিমা থাকে।


২টি পূর্ণিমা একই মাসে খুব কমই হয়। অগাস্টে কিন্তু সেই ব্লু মুন দেখা যাবে ৩০ অগাস্ট মাসের দ্বিতীয় পূর্ণিমাতে। ওদিনই আবার সুপারমুন। অর্থাৎ চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে পৌঁছে যাচ্ছে।

একে পূর্ণিমা তার ওপর আবার পৃথিবীর কাছে পৌঁছে যাওয়া চাঁদ। এই জোড়া ঘটনার এভাবে একই দিনে ঘটা আদপেও সহজলভ্য নয়। এ ঘটনা কদিচ কখনওই ঘটে। যা ঘটতে চলেছে ৩০ অগাস্টে সন্ধের আকাশে।

প্রসঙ্গত সুপারমুন মানে চাঁদ পৃথিবীর কাছে আসা। সুপারমুনের ক্ষেত্রে চাঁদের ঔজ্জ্বল্য ১৬ শতাংশ বেড়ে যায়। আবার চাঁদ ৮ শতাংশ বড়ও দেখায়। অর্থাৎ ৮ শতাংশ বড় ও ১৬ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে ওইদিন সন্ধের চাঁদ।

১ অগাস্টেও পূর্ণিমা ও সুপারমুন দেখেছে বিশ্ব। কিন্তু ৩০ অগাস্ট চাঁদ তার চেয়েও কাছে পৌঁছবে। তারসঙ্গে আবার একই মাসের দ্বিতীয় পূর্ণিমার নীল চাঁদও উঠবে আকাশে।

এই বিরল দৃশ্য দেখতে কোনও বাড়তি সতর্কতার দরকার নেই। রাতের আকাশে খালি চোখে নজর রাখলেই হল। তবে শর্ত একটাই, আকাশ মেঘে ঢাকা থাকলে চলবে না।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button