Wednesday , July 24 2019
Cab
প্রতীকী ছবি

ক্যাব চালক অন্য জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করলে জানান দেবে গুগল ম্যাপ

এখন অ্যাপ ক্যাবের জামানা। ভারতের কোণায় কোণায় উবার বা ওলা ক্যাব পরিবহণের অন্যতম মাধ্যম। কিন্তু অনেক সময় শোনা যায় অ্যাপ ক্যাব ভুল পথে যাত্রীকে নিয়ে গেছে। অনেক মহিলা একা যাত্রা করলে অ্যাপ ক্যাবের চালক অসৎ উদ্দেশ্যে তাঁদের অন্যত্র নিয়ে যান। তাঁদের সঙ্গে অভব্য আচরণ থেকে ধর্ষণ অনেক কাণ্ডই ঘটে। অথবা অন্য শহরে আসা একজন গন্তব্যে পৌঁছতে ক্যাব ধরলেন ঠিকই, কিন্তু তিনি যাত্রাপথটা চেনেন না। সেক্ষেত্রে অ্যাপ ক্যাব চালক অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা করতে পারে। এমন নানা দৈনন্দিন সমস্যা থেকে মুক্তির পথ খুলে দিল গুগল ম্যাপ।

কোনও অ্যাপ ক্যাবে ওঠার পর গুগল ম্যাপ দেখিয়ে দেবে অ্যাপ ক্যাব চালক সঠিক রুটে নিয়ে যাচ্ছেন কিনা। যদি রুট ছেড়ে ৫০০ মিটারের বেশি দূরে চলে যায় গাড়িটি তখনই গুগল ম্যাপ জানান দেবে। নোটিফিকেশন এসে যাবে ফোনে। বেজে উঠবে ফোন। ফলে যাত্রী সহজেই বুঝতে পারবেন অ্যাপ ক্যাব চালক ভুল পথে তাঁকে নিয়ে যাচ্ছে। তিনি প্রয়োজনে তখনই সেখান থেকে পুলিশে বা বন্ধু অথবা পরিজনদের খবর দিতে পারবেন।

এজন্য কী করতে হবে? গুগল ম্যাপে কোথায় যেতে চান সেটি দিলেই গুগল ম্যাপ যেখানে আছেন সেখান থেকে গন্তব্য পর্যন্ত পুরো রুট দেখিয়ে দেবে। এবার সেখানে ‘সেফ ড্রাইভ’ এবং ‘গেট অফ-রুট অ্যালার্ট’ এই ২টি অপশন সিলেক্ট করলেই নিশ্চিন্তে যাত্রা করতে পারবেন। এবার যদি রুটের বাইরে ৫০০ মিটারের বেশি গাড়িটি চলে যায় তখনই গুগল সতর্ক করে দেবে। এই সুবিধা অবশ্যই মধ্যরাত বা কোনও অজানা জায়গায় মহিলাদের নিরাপত্তা অনেকটা সুনিশ্চিত করবে। এছাড়া যাত্রী চাইলে ‘লাইভ ট্রিপ’-এর সুবিধা নিতে পারবেন। এক্ষেত্রে যাত্রা করাকালীন পরিজন বা বন্ধুদের সঙ্গে লাইভ থাকতে পারবেন তিনি। তাহলে তাঁরাও জানতে পারবেন আপনি কোন অবস্থায় কোথায় রয়েছেন। কতটা যাত্রা করলেন। সঠিক পথে যাত্রা করছেন কিনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *