SciTech

আড়াই হাজার বছর আগে গঙ্গা নদীর সঙ্গে কি হয়েছিল, এতদিনে জানা গেল

সে আড়াই হাজার বছর আগের কথা। তার কোনও তথ্য এতদিন হাতে ছিলনা। অবশেষে জানা গেল আড়াই হাজার বছর আগে গঙ্গা নদীর সঙ্গে কি হয়েছিল।

শতাব্দীর পর শতাব্দী ধরে গঙ্গা বয়ে চলেছে আপন ছন্দে। গোমুখ থেকে উৎপন্ন জলরাশি তার গতিপথ ধরে বয়ে এসে বঙ্গোপসাগরে লীন হয়ে যায়। পুণ্যতোয়া গঙ্গার ছোঁয়ায় সিক্ত হয়ে একের পর এক নগরের গোড়াপত্তন হয়েছে। মানুষ বসবাস শুরু করেছে। নদী ছাড়া এ জনবসতি অসম্ভব।

পৃথিবীর অন্যতম প্রাচীন শহর বারাণসী এই গঙ্গার ধারেই তৈরি হয়েছে। সেই গঙ্গা নদীর সঙ্গে আড়াই হাজার বছর আগে একটা ঘটনা ঘটেছিল।

যে কথা কোথাও লিপিবদ্ধ নেই। কারও জানাও ছিলনা। তবে কয়েকজন মার্কিন গবেষক গঙ্গা নদীর সঙ্গে ঘটে যাওয়া সেই সত্যের কথা এবার সামনে আনলেন।

গবেষকদের দাবি, আড়াই হাজার বছর আগে এক ভয়ংকর ভূমিকম্প হয়েছিল। যার সবচেয়ে বেশি প্রভাব পড়েছিল অধুনা বাংলাদেশ ভূখণ্ডে। সেই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ থেকে ৮। যাকে তীব্র কম্পন হিসাবেই ধরা হয়।


সেই কম্পনের জেরে সে সময় গঙ্গা বাংলাদেশের ওপর যেখান দিয়ে বইত সেখান থেকে সরে যায়। বদলে যায় গতিপথ। যেখান দিয়ে বইত সেখানে শুকনো জমি হয়ে যায়। আর যেখান দিয়ে বইত না, ভূমিকম্পের জেরে সেখান দিয়ে গঙ্গা বইতে শুরু করে। যা এখনও বয়ে চলেছে।

আড়াই হাজার বছর আগে বাংলাদেশের বর্তমান ভূখণ্ড দিয়ে গঙ্গা বইত না। গবেষকেরা এটাও জানিয়েছেন, আড়াই হাজার বছর আগে যে ঘটনা ঘটেছিল তা এখনও ঘটতে পারে। ফের ভূমিকম্প বদলে দিতে পারে গঙ্গার গতিপথ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button