Business

আড়াই হাজার মেট্রিক টন পাঁক বেচার প্রস্তুতি শুরু

আড়াই হাজার টন পাঁক বেচা হবে। যা পাওয়া যাবে গঙ্গার ধারে তৈরি নর্দমার জল প্রক্রিয়াকরণ প্লান্ট থেকে। এ থেকে কর্ম সংস্থানের কথাও ভাবছেন বিশেষজ্ঞেরা।

বেচা হবে পাঁক। শুনতে পাঁক হলেও তা কিন্তু অর্থ উপার্জনের একটা পথ হয়ে উঠবে অচিরেই বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞেরা মনে করছেন এই পাঁক থেকে অনেক কর্ম সংস্থানও তৈরি হবে।

অর্থ গঙ্গা প্রকল্পের গঙ্গা সাফাই অভিযানের আওতায় এই প্রকল্প নেওয়া হয়েছে। গঙ্গার ধার ধরে এই নর্দমার জল প্রক্রিয়াকরণ প্লান্ট তৈরি করা হচ্ছে। যা ২০২২ সালের জুন মাসের মধ্যে সম্পূর্ণ হবে বলে মনে করা হচ্ছে।

এমন ৭৩টি প্লান্ট নির্মাণ করা হচ্ছে। এতে গঙ্গা দূষণ কম হবে। গঙ্গায় নর্দমার জল মেশা বন্ধ হবে। নর্দমার জলকে বিভিন্ন প্রক্রিয়ায় পরিশুদ্ধ করা হবে। আর সেখান থেকে বেরিয়ে আসবে পাঁক। যা বিক্রি করা হবে।

এই পাঁককে কাজে লাগিয়ে ইট তৈরি করা যেতে পারে। তৈরি হতে পারে রাস্তা তৈরিতে বসানোর ছোট ছোট ব্লক। এছাড়া তৈরি হতে পারে সার। পাঁক থেকে ভাল সার তৈরি হয় একথা অনেকেই জানেন। যা কৃষিক্ষেত্রে যথেষ্ট উপকারি ভূমিকা নিতে পারে।

ফলে পাঁক থেকে তৈরি এসব জিনিস যেমন কার্যকরী তেমন অর্থকরীও হয়ে উঠতে পারে। যা অনেক মানুষের কর্মসংস্থান তৈরি করতে পারে। তাঁরা এই পাঁক সংগ্রহ করে এই দ্রব্যগুলি তৈরি করতে পারেন।

প্রসঙ্গত এর আগে ঘাট পর হাট বা গঙ্গার ঘাটগুলিতে বাজার বসানোর কথাও বলা হয়েছিল। তা শুরু হলে সেখানে গঙ্গার ধার ধরে উৎপাদিত ফসল পাওয়া যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.