Tuesday , October 23 2018
Promise Day

ভালবাসলে ‘প্রমিস’ করতে হয়! জানেন তো?

তোমারেই যেন ভালবাসিয়াছি শত রূপে শত বার / জনমে জনমে, যুগে যুগে অনিবার। ‘অনন্ত প্রেম’ কবিতায় বিশ্বকবির চিরন্তন এই আকুতির রন্ধ্রে রন্ধ্রে মিশে রয়েছে প্রেমিক হৃদয়ের বিশ্বজনীন আর্তি। এক জনমেই ভালবাসা ফুরিয়ে যায় না। প্রতিটি জন্মলাভে ভালবাসার মানুষের জন্য থেকে যায় অনন্ত প্রেম। সেই অঙ্গীকারে বন্দি রোম্যান্টিক কবিহৃদয়। ভালবাসা মানে শুধুই ‘ফ্যান্টাসি’ নয়। ভালবাসা মানে দায়িত্ব। ভালবাসা মানে খাঁটি প্রতিশ্রুতিও বটে। আমৃত্যু ভালবাসাকে ভাল রাখার প্রতিশ্রুতি। পাশে থাকার প্রতিশ্রুতি। সুখে-দুঃখে, মিলনে-বিচ্ছেদে একাত্ম হয়ে থাকার প্রতিশ্রুতি। সেই প্রতিশ্রুতিতে মনের মানুষকে আরও নিবিড় করে পাওয়ার দিন ১১ ফেব্রুয়ারি। অন্তত ‘ভ্যালেন্টাইন ক্যালেন্ডার’ সেই কথাই বলে।



‘উইল ইউ বি মাই ভ্যালেন্টাইন?’
‘ইয়েস, আই অ্যাম’।

মুখ ফস্কে আবেগের বশে ‘প্রমিস’ করা সহজ বলেই মনে হয়। আর সেই ‘প্রমিস’ নিষ্ঠার সাথে পালন করা ততটাই কঠিন। ভালবাসা মানে শুধু হাতে হাত রেখে ঝাল মুড়ি, পিৎজা, মোগলাই খাওয়া নয়। গঙ্গার ঘাট, শপিং মল বা শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁয় বসে একসাথে সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করাতেও নিখুঁত প্রেম জমে ওঠে না, যদি না সেই প্রেমে থাকে প্রেমিক বা প্রেমিকার বিশুদ্ধ হৃদয়ের সমর্পণ। সেই সমর্পণের পথে হয়তো পড়তে পারে কণ্টকময় দুর্গম পথ। সেই বাধা পার হয়ে মিলনের পথ প্রশস্ত করতে গেলে প্রয়োজন শ্রদ্ধা, বিশ্বাস, বন্ধুত্ব আর অনেকটা প্রেম। মুখে ‘ভালবাসি’ বলাটা সহজ। সেই ভালবাসাকে কলাপের মতো বিকশিত করতে চকোলেট, গোলাপ, টেডি বেয়ার হয়তো মাধ্যম হয়ে উঠতে পারে। প্রেমের দাঁড়িপাল্লায় তার মূল্য ক্ষণস্থায়ী। মনের মানুষের মুখে সারাজীবনের অমূল্য হাসি দেখতে তাই প্রতিশ্রুতি দেওয়া প্রয়োজন বইকি। আজ সেই অঙ্গীকার করার দিন। আবার পালনের দিনও বটে। সেই অঙ্গীকারই ২টি ভিন্ন হৃদয়কে এনে দেয় আরও কাছাকাছি। সারাজীবনের ভাত কাপড়ের দায়িত্বের প্রতিজ্ঞাপালনের ধারণা এযুগের ‘লাভ বার্ড’-দের কাছে একটা আনুষ্ঠানিক প্রথা ছাড়া আর কিছুই নয়। তাই নব নব রূপে নব নব প্রেমের মধুকে আরও জমিয়ে তুলতে আর দেরি করছেন কেন? সামর্থ্য মতো উপহার নিয়ে বুক ঠুকে হাজির হয়ে যান বিশেষ মানুষটার সামনে। আর দিয়ে ফেলুন আজীবন পাশে থাকার নিঃশর্ত অঙ্গীকার।



Advertisements

About News Desk

Check Also

April Fool's Day

এল কোথা থেকে এপ্রিল ফুলস ডে? জেনে নিন সে গাথা

এপ্রিলের ১ তারিখ মানেই ‘এপ্রিল ফুলস ডে’। পরিচিত বা অপরিচিতদের পদে পদে বোকা বানানোর এদিন একেবারে মোক্ষম সুযোগ। যতরকমের ইচ্ছা ছলনা কর। সবেতেই এদিন সাত খুন মাফ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.