National

প্রয়াত প্রাক্তন অর্থমন্ত্রী ও বিজেপির বর্ষীয়ান নেতা অরুণ জেটলি

দীর্ঘ রোগভোগের পর শনিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। শনিবার দুপুর ১২টা ৭ মিনিটে দিল্লির এইমসে মৃত্যু হয় তাঁর। গত ৯ অগাস্ট গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে একটি মেডিক্যাল টিম তৈরি করে তাঁর চিকিৎসা চলছিল। ভেন্টিলেশনে ছিলেন তিনি। গত বৃহস্পতিবারও তাঁর ডায়ালিসিস হয়। তারপর এদিন তাঁর মৃত্যু হল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।

অরুণ জেটলি হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিজেপির তাবড় নেতৃত্ব তাঁকে দেখতে হাসপাতালে যান। কিছুদিন আগেই প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যু হয়েছে। সেই ধাক্কা সামলে ওঠার আগেই বিজেপির জন্য ফের একটা বড় ধাক্কা। অরুণ জেটলির মত বিচক্ষণ নেতাকে হারাল তারা। তাঁর দীর্ঘদিনের রাজনৈতিক জীবনের সহকর্মী রাজনাথ সিং জানিয়েছেন, ভারতীয় অর্থনীতিকে টেনে তোলার জন্য অরুণ জেটলিকে বহুকাল মনে রাখবেন সকলে।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

১৯৫২ সালে দিল্লিতে জন্ম হয় অরুণ জেটলির। দিল্লির সেন্ট জেভিয়ার্স স্কুলে পড়া শেষ করে দিল্লিরই শ্রী রাম কলেজ অফ কমার্স থেকে বিকম পাশ করেন। তারপর দিল্লিতেই শেষ করেন এলএলবি। পেশায় আইনজীবী ছিলেন অরুণ জেটলি। যথেষ্ট দুঁদে উকিল হিসাবেই পরিচিত ছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ছাত্র নেতা হিসাবে তাঁর রাজনৈতিক জীবনের সূত্রপাত। জয়প্রকাশ নারায়ণের হাত ধরেই তাঁর মূল ধারার রাজনীতিতে হাতে খড়ি। পরবর্তীকালে বিজেপির শীর্ষ নেতা হয়ে ওঠেন। ২০১৪ সালে মোদী সরকারে তিনি অর্থমন্ত্রক ও প্রতিরক্ষামন্ত্রক সামলেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *